Albania

Russia-Ukraine War: মনে রাখা হবে রাশিয়ার নগ্ন আগ্রাসন, রাস্তার নাম বদলে ‘স্বাধীন ইউক্রেন’ রাখল আলবেনিয়া

রাজধানী তিরানার যেখানে রাশিয়া এবং ইউক্রেনের দূতাবাস রয়েছে, সেই রাস্তার নাম বদলে ‘স্বাধীন ইউক্রেন’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

আলবেনিয়া শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৭:৪৮
Share:

আলবেনিয়ায় রাশিয়া বিরোধী আন্দোলনকারীরা। ছবি: রয়টার্স

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে একাধিক দেশ নিষেধাজ্ঞা আরোপ করেছে ভ্লাদিমির পুতিনের দেশের উপর। ইউক্রেনের প্রতিবেশী দেশ আলবেনিয়াও সেই তালিকায়। এ বার ইউক্রেনের পাশে দাঁড়িয়ে রাজধানী শহরের একটি রাস্তার নামই বদলে দিচ্ছে তারা। নাম রাখা হচ্ছে ‘স্বাধীন ইউক্রেন’।

Advertisement

আলবেনিয়ার রাজধানী শহরের মেয়রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তিরানার যে জায়গায় রাশিয়া এবং ইউক্রেনের দূতাবাস রয়েছে, সেই রাস্তার নাম বদলে ‘স্বাধীন ইউক্রেন’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর শুরুতেই রাশিয়ার বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা ঘোষণা করে আলবেনিয়া। নেটো সদস্য দেশটি রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে। পুতিনের দেশের জন্য বন্ধ করে দিয়েছে আকাশপথ। এ বার ইউক্রেনের পাশে থাকার বার্তা দিতে রাজধানী শহরের রাস্তার নামই বদলে দিচ্ছে তারা।

Advertisement

তিরানার মেয়র এরিয়ান ভেলিয়াজ বলেন, ‘‘রাশিয়ার এই নগ্ন আগ্রাসন আমাদের প্রজন্ম মনে রাখবে। ইউক্রেন বীরের মতো যে ভাবে আক্রমণ প্রতিহত করেছে, তাও মানুষ মনে রাখবে।’’ আগে এই রাস্তার নাম রাখা হয়েছিল আলবেনিয়ার জাতীয় বীর ইস্কান্দর বে-এর স্ত্রী দোনিকা কাস্ত্রিওতি-র নামে। এখানেই একাধিক দেশের দূতাবাস রয়েছে। মেয়রের কথায়, ‘‘রাশিয়া দূতাবাসে কর্মরতদের থাকা-খাওয়া, চিঠি আদানপ্রদান করতে হবে এই ‘স্বাধীন ইউক্রেন’ থেকে।’’ উল্লেখ্য, রবিবার যুদ্ধের একাদশতম দিনে আবার ন’ঘণ্টার সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন