Richard Liu

আমেরিকায় ছাত্রীকে বাড়িতে ডেকে ধর্ষণ, অভিযুক্ত চিনা ধনকুবের

গত এক বছর ধরে চলতে থাকা #মিটু আন্দোলনের জেরে শুধু আমেরিকাতেই অভিযোগ দায়ের করা হয়েছে অন্তত ৪০০ জন শিল্পপতি, সাংবাদিক এবং বিনোদন দুনিয়ার বিভিন্ন ব্যক্তিরা। সেই তালিকাতেই নয়া সংযোজন এবার চিনা ধনকুবের রিচার্ড লিউ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৮
Share:

ধর্ষণে অভিযুক্ত চিনা শিল্পপতি রিচার্ড লিউ। ফাইল চিত্র।

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে জোর করে বাড়িতে নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগ উঠল প্রখ্যাত চিনা শিল্পপতির বিরুদ্ধে। রিচার্ড লিউ নামের এই চিনা ব্যবসায়ী বহুজাতিক ই-কমার্স সংস্থা জেডি ডট কমের চিফ এগজিকিউটিভ অফিসার এবং চিনের প্রথম সারির এক জন ধনকুবের। তার বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন রিচার্ড লিউ। ঘটনার তদন্তে নেমেছে মিনেসোটা পুলিশ।

Advertisement

এই বছরের অগাস্টে কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে আমেরিকায় গিয়েছিলেন রিচার্ড লিউ। চিনের একটি বিশ্ববিদ্যালয় এবং মিনেসোটা বিশ্ববিদ্যালয় যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। সেই অনুষ্ঠানেই নিজের কোম্পানির প্রতিনিধিত্ব করতে মিনেসোটা পৌঁছেছিলেন লিউ। তাঁর সঙ্গে ছিলেন আরও বেশ কয়েকটি পৃথিবী বিখ্যাত চিনা কোম্পানির শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিরা। সেই অনুষ্ঠানেই স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছিলেন মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী। মিনিয়াপলিসের একটি রেস্তরাঁয় চাকরি দেওয়ার টোপ দেখিয়ে তাঁকে ডেকে আনে লিউ-এর এক আস্থাভাজন।

এর পরই শুরু হয় আকণ্ঠ মদ্যপানের প্রতিযোগিতা, যা অবাক করে ওই পড়ুয়াকে। সব মিলিয়ে ৩২ বোতল মদ সেদিন খাওয়া হয়েছিল বলে মনে করতে পেরেছেন তিনি। প্রশ্ন করে উত্তর পান, এটাই নাকি চিনা ট্রাডিশন। তত ক্ষণে তাঁর বন্ধুকে ডিনারের নামে অন্য একটি টেবিলে ডেকে নিয়ে যান লিউ-এর সাঙ্গোপাঙ্গোরা। একা হয়ে গিয়ে মদ্যপান করতে বাধ্য হন তিনি, এমনটাই অভিযোগ ওই পড়ুয়ার।

Advertisement

আরও পড়ুন: একটানা ৩০০০ প্রেস-আপ দিয়ে গিনেস বুকে নাম তুলল এই শিশু!

মার্কিন সংবাদপত্রে প্রকাশিত হয়েছে ওই কলেজ পড়ুয়ার বয়ান। সেখানে তিনি বলেছেন,‘‘ ডিনার শেষে আমাকে নিজের লিমুজিন গাড়িতে তুলে নেয় লিউ। গাড়ির পেছনের সিটে ও আমাকে চুমু খেতে চায়, জামা কাপড় খোলার চেষ্টাও করে। আমি বাধা দিলে লিউ রণে ভঙ্গ দেয়। একটা জায়গায় এসে গাড়ি থামে। আমাকে জোর করে অ্যাপার্টমেন্টে তুলে নিয়ে যাওয়া হয়। সেখানেও আমারা জামা কাপড় জোর করে খোলার চেষ্টা করা হয়। আমি বাধা দিলে এক সঙ্গে স্নান করার প্রস্তাব দেয় ও। জোর করে আমাকে স্নান করতে বাধ্য করে লিউ। স্নান সেরেই পুরোপুরি নগ্ন হয়ে বিছানায় শুয়ে পড়ে ও। তার পর আমার জামাকাপড় জোর করে খুলে বিছানায় ছুড়ে ফেলে ঘাড় চেপে ধরে। আমি চিৎকার করছিলাম, ‘তোমার স্ত্রী-সন্তান আছে, এ রকম কোরো না’। কিন্তু সে সবে পাত্তা না দিয়ে আমার ইচ্ছের বিরুদ্ধে গিয়ে সহবাস করে লিউ।’’

এর পরই পুলিশে অভিযোগ জানান ২১ বছর বয়সী ওই পড়ুয়া। প্রমাণ হিসেবে বিছানার চাদরও পুলিশকে জমা দিয়েছেন তিনি। ঘটনার তদন্তে নেমেছে মিনেসোটা পুলিশ। নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন রিচার্ড লিউ। যদিও বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে বিস্তারিত কিছু জানানো হয়নি লিউ-এর কোম্পানি জেডি ডট কমের তরফে।

আরও পড়ুন: ঘটনাবহুল জীবনের অবসান, ৯৪-এ প্রয়াত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ (সিনিয়র)

ঘটনার পর ই কমার্স সংস্থা জেডি ডট কমের শেয়ারের দাম প্রায় ৩৩ শতাংশ পড়ে গিয়েছে। জেডি ডট কম সংস্থার প্রাণপুরুষ রিচার্ড লিউ-ই। যে কারণে প্রশ্নের মুখে পড়েছে এই কোম্পানির ভবিষ্যৎও। প্রখ্যাত চিনা শিল্পপতির বিরুদ্ধে এই অভিযোগে স্তম্ভিত কর্পোরেট দুনিয়াও। গত এক বছর ধরে চলতে থাকা #মিটু আন্দোলনের জেরে শুধু আমেরিকাতেই অভিযোগ দায়ের করা হয়েছে অন্তত ৪০০ জন শিল্পপতি, সাংবাদিক এবং বিনোদন দুনিয়ার বিভিন্ন ব্যক্তিদের বিরুদ্ধে। সেই তালিকাতেই নয়া সংযোজন এবার চিনা ধনকুবের রিচার্ড লিউ। অর্থাৎ, যৌন হেনস্থা নিয়ে অভিযোগের জের এবার আছড়ে পড়ল চিনা শিল্প মহলেও।

(আমেরিকা থেকে চিন, ব্রিকস থেকে সার্ক- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন