রাশিয়ার অস্ত্র কেনায় ছাড় দিতে ভাবনা আমেরিকার

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ আমদানির চুক্তি প্রায় পাকা করে ফেলেছে ভারত। রাশিয়া থেকে অস্ত্র কেনার ব্যাপারে আর্থিক নিষেধাজ্ঞা যে হেতু রাষ্ট্রপুঞ্জের নয়, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনও তাই এর বিরোধী। ফলে আমেরিকা ছা়ড় দিক বা না-দিক, এখনই এ নিয়ে ভাবতে নারাজ প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৮ ০৩:৪৪
Share:

মার্কিন প্রতিরক্ষাসচিব জিম ম্যাটিস

রাশিয়া থেকে অস্ত্র কেনার ব্যাপারে বিপুল আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়ে রেখেছে আমেরিকা। এখন পরিস্থিতির বিচারেই কিছু দেশের উপর থেকে সেই নিষেধা়জ্ঞা তোলার আর্জি জানালেন মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস। তাঁর যুক্তি, কিছু দেশ ইতিমধ্যেই অস্ত্র কেনার ব্যাপারে রাশিয়ার উপর নির্ভরশীলতা কমাতে শুরু করেছে। এই পরিস্থিতিতে ছাড় দেওয়ার লক্ষ্য, আগামী দিনে তাদের আরও কাছে টানা। ম্যাটিসের দাবি, এতে বিশ্বের গুরুত্বপূর্ণ কয়েকটি ক্ষেত্রে মার্কিন জোটই আরও শক্তিশালী হবে।

Advertisement

মার্কিন সেনেটের কাছে সম্প্রতি এ নিয়ে চিঠি লিখেছেন ম্যাটিস। তাতে কোন কোন দেশকে ছাড় দেওয়ার প্রস্তাব আছে, জানা যায়নি। ম্যাটিসের মুখেও ভারতের নাম শোনা যায়নি। তবে রাশিয়াকে নিশানা করে নিষেধাজ্ঞা চাপানোর ফল যাতে ভারতকে ভুগতে না হয়, সে ব্যাপারে আগেই হুঁশিয়ারি দিয়েছে নয়াদিল্লি। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ আমদানির চুক্তি প্রায় পাকা করে ফেলেছে ভারত। রাশিয়া থেকে অস্ত্র কেনার ব্যাপারে আর্থিক নিষেধাজ্ঞা যে হেতু রাষ্ট্রপুঞ্জের নয়, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনও তাই এর বিরোধী। ফলে আমেরিকা ছা়ড় দিক বা না-দিক, এখনই এ নিয়ে ভাবতে নারাজ প্রতিরক্ষা মন্ত্রক। মস্কো থেকে অস্ত্র আসছেই। এ কথা মার্কিন প্রতিনিধিদেরও সম্প্রতি জানিয়েছে দিল্লি। রাশিয়ার উপর থেকে নির্ভরশীলতা কমানো হবে কি না, সেটা পরের প্রশ্ন।

মার্কিন সংবাদমাধ্যমেরই একটা বড় অংশ বলছে, এই খাতে ভারতকে ছা়ড় দেওয়ার ব্যাপারে বহু দিন ধরেই চেষ্টা করছে সেনেটরদের একটা বড় অংশ। ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদার করায় এর যে একটা বড় ভূমিকা রয়েছে, তা-ও মেনেছেন তাঁরা। মার্কিন কূটনীতিকদের একাংশ বলছেন, এ বার সার্বিক আস্থা অর্জনেই ছাড়ের পথ খুঁজছে আমেরিকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন