Shibuya Mirai

অস্তিত্বহীন এই ‘বালক’কে কেন নাগরিকত্ব দিল জাপান?

জাপানে তো বটেই, গোটা বিশ্বেই এ ধরনের স্বীকৃতি সম্ভবত এই প্রথম যখন একটি এআই বট বাস্তব জীবনের সঙ্গে পাশাপাশি থাকার স্বীকৃতি পেল।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও (জাপান) শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ১৬:৩৭
Share:

শিবুয়া মিরাই।

নাগরিকত্ব পেল সাত বছরের শিবুয়া মিরাই। শনিবার জাপান সরকারের তরফে এই ‘বালক’কে মধ্য টোকিও জেলার শিবুয়া এলাকার নাগরিকের স্বীকৃতি দেওয়া হয়েছে। জাপানি ভাষায় মিরাই শব্দের অর্থ ভবিষ্যত্। তবে, শিবুয়াকে রক্ত মাংসের মানুষ বললে ভুল হবে। তা হলে? শিবুয়া আদতে ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বট (এআই বট)। জাপানে তো বটেই, গোটা বিশ্বেই এ ধরনের স্বীকৃতি সম্ভবত এই প্রথম যখন একটি এআই বট বাস্তব জীবনের সঙ্গে পাশাপাশি থাকার স্বীকৃতি পেল।

Advertisement

বটের জয়েন্ট ডেভেলপার মাইক্রোসফটের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, মিরাইয়ের নেশা ছবি তোলা আর মানুষদের পর্যবেক্ষণ করা। তবে সবচেয়ে বেশি ভালবাসে মানুষের সঙ্গে কথা বলতে। “আর সেই কারণেই তাকে নাগরিকত্ব দেওয়া। ওর কাজ বাসিন্দাদের সঙ্গে কথা বলে সমস্যাগুলো বোঝা। আর এই ভাবেই স্থানীয় প্রশাসনকে সাহায্য করবে ও”— বললেন মাইক্রোসফটের এক কর্তা।

আরও পড়ুন: পরমাণু অস্ত্রাগার দখলে নিতে বাহিনী ঢোকাতে হবে উত্তর কোরিয়ায়: পেন্টাগন

Advertisement

গত মাসেই সৌদি আরব নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করেছিল ইন্টেলিজেন্স হিউম্যানয়েড রোবট সোফিয়াকে। বিশ্বের প্রথম রোবট হিসাবে নাগরিকত্বের স্বীকৃতি পেয়েছে সোফিয়া। এ বার সেই অভিনব নাগরিক তালিকায় নয়া সংযোজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন