Space station

মহাকাশে সূর্যোদয়ের বিস্ময়কর ছবি টুইট করলেন নাসার মহাকাশচারী

অন্ধকার আকাশের বুকে সরু বাঁকা এক ফালি আলোর রেখা। তার পর সেই এক ফালি রেখার মাঝখানে ফুটে উঠছে একটি উজ্জ্বল আলোকবিন্দু। পরের ছবিগুলিতে সেই বিন্দু আরও স্পষ্ট ও উজ্জ্বল হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ১৮:০৭
Share:

স্পেস স্টেশন থেকে সূর্যোদয়। ছবি: টুইটার থেকে নেওয়া।

একটি নিখুঁত সূর্যোদয়ের ছবির জন্য ফটোগ্রাফাররা কত অপেক্ষা করে থাকেন, কোথায় কোথায় পৌঁছে যান। কিন্তু কখনও মহাকাশে কেমন করে সূর্যোদয় হয়, তার ছবি দেখেছেন? এমনই কিছু ছবি পোস্ট করলেন নাসার এক মহাকাশচারী বব বেনকেন।

Advertisement

বব তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে মঙ্গলবার চারটি ছবি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, নিকষ কালো অন্ধকার আকাশের বুকে সরু বাঁকা এক ফালি আলোর রেখা। তার পর সেই এক ফালি রেখার মাঝখানে ফুটে উঠছে একটি উজ্জ্বল আলোকবিন্দু। পরের ছবিগুলিতে সেই বিন্দু আরও স্পষ্ট ও উজ্জ্বল হচ্ছে।

ছবিগুলি স্পেস স্টেশন থেকে তোলা। যেখানে এখন রয়েছেন মহাকাশচারী বব বেনকেন। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীকে প্রদক্ষিণ করছে এই স্পেস স্টেশন। মহাকাশচারীরা প্রতিদিন একাধিক বার করে এই সূর্যোদয় দেখেন। কিন্তু তাঁরা হয়তো সেই ছবি টুইটারে পোস্ট করার কথা ভাবেননি। কিন্তু বব এই ছবি পোস্ট করা মাত্রই তা ভাইরাল হয়ে যায়।

Advertisement

আরও পড়ন: ছবির ভিতর ছবি, একই ক্যানভাসে শিল্পী নিজেকে আঁকলেন ৫ বার, যেন অনন্ত লুপ

আরও পড়ন: ‘রাজ পরিবার’-এর দাম্পত্য কলহের সাক্ষী পর্যটকরা, ক্যামেরাবন্দি ভিডিয়ো

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন