• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছবির ভিতর ছবি, একই ক্যানভাসে শিল্পী নিজেকে আঁকলেন ৫ বার, যেন অনন্ত লুপ

Painting
শিল্পী ও শিল্প। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

অনেক শিল্পীই নিজের ছবি আঁকেন। কিন্তু কাউকে দেখেছেন, যিনি এমন ছবি আঁকছেন, যাতে দেখা যাচ্ছে তিনি নিজের ছবিই আঁকছেন, সেই ছবির ভিতরও দেখা যাচ্ছে তিনি নিজেরই ছবি আঁকছেন? বিভ্রান্ত হলেন? তবে ছবিটা দেখলে হয়তো আপনার কাছে পুরো বিষয়টা পরিষ্কার হয়ে যাবে!

আমেরিকার শিকাগো শহরের শিল্পী সিমাস রে এমনই একটি ছবি এঁকেছেন, যেটি দেখলে মনে হবে যেন তিনি ইলিউশন তৈরি করছেন ক্যানভাসে। সিমাস প্রথমে এমন একটি ছবি আঁকেন যেখানে দেখা যাচ্ছে তিনিই তুলি হাতে যেন কিছু আঁকছেন। আবার সেই ছবিটিকে ভিতরে রেখে, তার বাইরে একটি ছবি আঁকেন যা দেখলে মনে হবে আগের ছবিটি তিনি আঁকছেন। আবার সেই ছবিকে ক্যানভাসের মাঝে রেখে তার উপরে নিজের আরও একটি ছবি আঁকেন। এমন করে তিনি পাঁচটি স্তর তৈরি করেন। দেখে মনে হবে ছবির মধ্যে ছবি। আর প্রতিটি স্তরেই তিনিই তাঁর ছবি আঁকছেন।

নিজের ইনস্টাগ্রামে ধাপে ধাপে কী ভাবে এই পাঁচ স্তরের ছবি তৈরি করেছেন, তা একে একে পোস্ট করেছেন। শেষে পোস্ট করেছেন চূড়ান্ত ছবিটি। যেখানে ক্যানভাসের বাইরে সত্যিকারের তিনি পোজ দিয়েছেন হাতে তুলি নিয়ে একই ভঙ্গিমায়, এ যেন এক লুপ তৈরি করেছেন তিনি রং-তুলি দিয়ে।

আরও পড়ুন: ছবি এঁকে এই ইঁদুরের আয় প্রায় লাখ টাকা!

আরও পড়ুন: সাধারণ ওষুধের দোকানের সাইনবোর্ডে ‘ব্যতিক্রমের’ ছবি

সিমাস লুপের শেষ ছবিটি পোস্ট করেছেন ২২ জুলাই। পাঁচ দিনেই ছবিটি প্রায় ৫০ হাজার লাইক পেয়েছে ইনস্টাগ্রামে। নেটাগরিকরা সিমাসের এমন সৃষ্টির প্রশংসা করেছেন। সেই সঙ্গে কেউ কেউ আবার লিখেছেন, পরের ছবির জন্য অপেক্ষা করছি। অর্থাৎ এই লুপের ষষ্ঠ ছবি। তবে সেই ছবি আসবে কিনা তা জানা যায়নি। হয়তো কয়েক দিনের মধ্যে সিমাস এই লুপের পরের ছবি পোস্ট করে দেবেন।

দেখুন সেই পোস্ট:

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

i painted myself painting myself drawing myself painting myself painting myself painting myself

A post shared by seámus (@seamuswray) on

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন