মুখ বদল!

পৃথিবী ছাড়ার উদ্দেশ্য নিয়েই নিজের মুখের দিকে পিস্তল তাক করে গুলি চালিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ইয়োমিং স্টেটের অ্যান্ডি স্যান্ডনেস (২১)। প্রাণে বেঁচে গেলেও বাদ পড়ে গাল, চোয়াল, দাঁত, নাক ও ঠোঁটের অধিকাংশ। নলের সাহায্য ছাড়া শ্বাস নেওয়া বা খাবার খাওয়া দুষ্কর ছিল তাঁর পক্ষে।

Advertisement
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:১৩
Share:

যা ছিলেন, যা হয়েছেন

পৃথিবী ছাড়ার উদ্দেশ্য নিয়েই নিজের মুখের দিকে পিস্তল তাক করে গুলি চালিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ইয়োমিং স্টেটের অ্যান্ডি স্যান্ডনেস (২১)। প্রাণে বেঁচে গেলেও বাদ পড়ে গাল, চোয়াল, দাঁত, নাক ও ঠোঁটের অধিকাংশ। নলের সাহায্য ছাড়া শ্বাস নেওয়া বা খাবার খাওয়া দুষ্কর ছিল তাঁর পক্ষে। শারীরিক ভাবে সুস্থ হলেও বিকৃত মুখ নিয়ে স্বাভাবিক জীবন যাপন করতে পারছিলেন না অ্যান্ডি। উপায় ছিল একটাই— মুখমণ্ডল প্রতিস্থাপন। চিকিৎসকেরা আশ্বাস দেন, যথাসাধ্য চেষ্টা করবেন। করলেনও তাই। টানা তিন বছর ৫০টি শনিবারে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় চিকিৎসক-কর্মীদের। এ বার প্রশ্ন হল, প্রতিস্থাপনের জন্য মুখ পাওয়া যাবে কোথা থেকে? খবর এল, আত্মঘাতী ক্যালেন রস নামে ২১ বছরের এক যুবক। পরিবার তাঁর অঙ্গদান করতে চান। যোগাযোগ করা হয় সেখানে। এর পর ৬০ সদস্যের একটি বিশেষ দল ৫৬ ঘণ্টা ধরে ক্যালেনের মুখ থেকে একে একে বার করে আনেন দাঁত-সুদ্ধ চোয়াল, গাল, নাক, ঠোঁট। সেই সব ৩৬ ঘণ্টার চেষ্টায় বসানো হয় অ্যান্ডির মুখে। চিকিৎসকেরা জানান, চোখের নীচ থেকে বাকি মুখের প্রায় পুরোটাই অস্ত্রোপচার করে পুনর্গঠন করতে হয়।

Advertisement

গুলি করার আগে অ্যান্ডি স্যান্ডনেস

Advertisement

তিন সপ্তাহে আয়না দেখা বারণ ছিল অ্যান্ডির। কিন্তু যখন দেখলেন, তখন নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না। অ্যান্ডি এখন স্বাভাবিক। কেউ আর তাঁর দিকে কৌতূহলের দৃষ্টিতে তাকান না। অ্যান্ডির কথায়, ‘‘জীবনে ভুল সিদ্ধান্ত নিয়ে অনেক শাস্তি পেয়েছি। ভাবিনি এই উপহার পাব। মুখটা চিনতে পারি না, ক্যালেনের কাছে আমি কৃতজ্ঞ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন