Joe Biden

Indian Descent: বাইডেন প্রশাসনের উচ্চপদে ফের এক ভারতীয় বংশোদ্ভূত

পোস্টডক্টরেটের জন্য যোগ দেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। কর্মজীবন শুরু করেছিলেন লন্ডন স্কুল অব ইকনমিক্সে শিক্ষকতার মাধ্যমে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৭:৩৩
Share:

রাধা আয়েঙ্গার প্লাম্ব।

ফের প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে এক ভারতীয় বংশোদ্ভূতকে নিযুক্ত করলেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে নিযুক্ত হয়েছেন রাধা আয়েঙ্গার প্লাম্ব। তিনি আমেরিকার সামরিক ক্রয় ও স্থিতিশীলতা সংক্রান্ত কাজ সামলাবেন বলে জানা গিয়েছে। এর আগে প্রতিরক্ষা মন্ত্রকে চিফ অব স্টাফ পদে কর্মরত ছিলেন তিনি। অর্থনীতির ছাত্রী রাধা আয়েঙ্গারকে প্রতিরক্ষা বিষয়ক পরিসংখ্যান বিশ্লেষণের ক্ষেত্রে এক জন বিশেষজ্ঞ ধরা হয়। রাধা লেখাপড়া শুরু করেন ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজিতে। সেখান থেকে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ ও গবেষণা।

Advertisement

পোস্টডক্টরেটের জন্য যোগ দেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। কর্মজীবন শুরু করেছিলেন লন্ডন স্কুল অব ইকনমিক্সে শিক্ষকতার মাধ্যমে। তার পরে নিরাপত্তা বিশারদ হিসাবে দীর্ঘদিন ধরে কাজ করেছেন তিনি। ফেসবুকের গ্লোবাল হেড হিসাবে আন্তর্জাতিক সুরক্ষা নীতি সংক্রান্ত নানা পদক্ষেপে উল্লেখযোগ্য ভূমিকা ছিল তাঁর। চিফ অব স্টাফ পদে যোগ দেওয়ার আগে তিনি গুগলের সুরক্ষা সংক্রান্ত নীতি নিয়ে প্রযুক্তিগত গবেষণায় যুক্ত ছিলেন। আমেরিকার একটি স্বেচ্ছাসেবী সংস্থায়ও অর্থনীতিবিদ হিসাবে কাজ করেছেন তিনি। ডিপার্টমেন্ট অব এনার্জি, হোয়াইট হাউসের নিরাপত্তা কাউন্সিলের সদস্যও ছিলেন রাধা।

এর আগেও গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে ভারতীয় বংশোদ্ভূতদের নিয়োগ করেছে বাইডেন প্রশাসন। কূটনৈতিক স্তরে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে সচেষ্ট ভারত ও আমেরিকা। তার মধ্যে ভারতীয় বংশোদ্ভূতদের উচ্চপদে বসানোর সিদ্ধান্তে দু’দেশের সম্পর্ক আরও উন্নত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন