সমবেদনার ভাষা ‘ম্যাঞ্চেস্টার বি’

হামলায় নিহত ও জখম ভক্তদের জন্য রবিবারের কনসার্টের পরে সেই ‘ম্যাঞ্চেস্টার বি’ ট্যাটু করালেন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে ও তাঁর দল ‘ডেঞ্জারাস উওম্যান’-এর সদস্যরা।

Advertisement

সংবাদ সংস্থা

ম্যাঞ্চেস্টার শেষ আপডেট: ০৭ জুন ২০১৭ ১৩:০০
Share:

সাহসী: ম্যাঞ্চেস্টারে আরিয়ানা গ্রান্ডের দ্বিতীয় অনুষ্ঠানে। ছবি: এএফপি

ডানা মেলা শ্রমিক মৌমাছি। এত দিন এটা ছিল ম্যাঞ্চেস্টার শিল্প বিপ্লবের চিহ্ন। কিন্তু সেই চিহ্নই এখন ম্যাঞ্চেস্টার হামলায় ক্ষতিগ্রস্তদের সমবেদনা জানানোর নতুন ভাষা।

Advertisement

হামলায় নিহত ও জখম ভক্তদের জন্য রবিবারের কনসার্টের পরে সেই ‘ম্যাঞ্চেস্টার বি’ ট্যাটু করালেন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে ও তাঁর দল ‘ডেঞ্জারাস উওম্যান’-এর সদস্যরা।

২২ মে ম্যাঞ্চেস্টারে আরিয়ানা গ্রান্ডের অনুষ্ঠান শেষ হতেই তীব্র বিস্ফোরণ ঘটে। শিশু-সহ প্রাণ হারান ২৩ জন। আহত হন প্রায় ১২০ জন। ওই হামলার পরেই ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে এগিয়ে এসেছিলেন শহরের ট্যাটু শিল্পীরা। ঘোষণা করা হয়, ৫০ পাউন্ডে করানো যাবে ‘ম্যাঞ্চেস্টার বি’ ট্যাটু। তা থেকে আয় হওয়া পুরো টাকাটাই দেওয়া হবে ক্ষতিগ্রস্তদের পরিবারকে। সূত্রের খবর, এর পরেই ওই ট্যাটু করাতে হাজার হাজার মানুষের লাইন প়ড়ে যায়।

Advertisement

আরও পড়ুন: মার্কিন চাপেই ব্রাত্য কাতার, দাবি ট্রাম্পের

ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে রবিবার ফের ম্যাঞ্চেস্টারে অনুষ্ঠান করেন আরিয়ানা। তিনি ছাড়াও ওই মঞ্চে গান গেয়েছেন কেটি পেরি, মাইলি সাইরাস, জাস্টিন বিবার, কোল্ডপ্লে, ব্ল্যাক আইড পি-সহ বেশ কিছু জনপ্রিয় তারকা। ভিড় হয়েছিল বিস্তর। দর্শকের সংখ্যা ছিল দেড় কোটির কাছাকাছি। অনুষ্ঠানের পরে আরিয়ানা ম্যাঞ্চেস্টারের উদ্দেশে বলেন, ‘‘এত ভালবাসা ও সাহস নিয়ে আজ এখানে আসার জন্য সকলকে ধন্যবাদ। এখন আমরা যে অবস্থায় রয়েছি, এই ভালবাসাই হল তার এক মাত্র দাওয়াই।’’

ব্যাক স্টেজে তখন ট্যাটুর সরঞ্জাম নিয়ে তৈরি ‘ম্যাঞ্চেস্টার ইঙ্ক’ নামে এক ট্যাটু শিল্পদল। অনুষ্ঠানের পরে আরিয়ানা-সহ তাঁর দলের সদস্যরা একে একে সেই ‘ম্যাঞ্চেস্টার বি’ ট্যাটু করান। হামলার পর দিনই আমেরিকা ফিরে যাওয়ায় সমালোচনার মুখে পড়তে হয়েছিল আরিয়ানাকে। কিন্তু রবিবারের অনুষ্ঠানের পরে টুইটার-সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় সেই সব মানুষের মুখেই শোনা গিয়েছে আরিয়ানার প্রশংসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন