Ashraf Ghani

Ashraf Ghani: গনিকে গ্রেফতার করুক ইন্টারপোল, দাবি জানাল তাজিকিস্তানের আফগান দূতাবাস

একই সঙ্গে গ্রেফতারির দাবি জানানো হয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লা মোহিব, এবং গনির প্রাক্তন মুখ্য উপদেষ্টা ফাজেল মাহমুদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৮:০২
Share:

আশরফ গনি। ফাইল চিত্র।

দেশের সম্পত্তি চুরির অভিযোগে আফগান প্রেসিডেন্ট আশরফ গনিকে গ্রেফতার করা উচিত ইন্টারপোলের। বুধবার এমনই দাবি জানাল তাজিকিস্তানের আফগান দূতাবাস। একই সঙ্গে গ্রেফতারির দাবি জানানো হয়েছে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লা মোহিব, এবং গনির প্রাক্তন মুখ্য উপদেষ্টা ফাজেল মাহমুদের। আফগান দূতাবাসের দাবি, আন্তর্জাতিক আদালতের হাতে দেশের মানুষের এই সম্পত্তি তুলে দেওয়া উচিত গনির।

Advertisement

তালিবান কাবুল দখল করতেই আফগানিস্তান ছেড়ে পালান গনি। পালানোর সময় টাকাভর্তি চারটি গাড়ি এবং একটি হেলিকপ্টার সঙ্গে নিয়ে গিয়েছেন তিনি। এমনটাই দাবি করেছে রাশিয়ার দূতাবাস। তার পরই খবর ছড়ায় ওমানে আশ্রয় চেয়েছিলেন গনি। কিন্তু তারা আশ্রয় দিতে অস্বীকার করায় তাজিকিস্তানে গিয়েছেন আফগান প্রেসিডেন্ট। আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলিও দাবি করেছে, তাজিকিস্তান অথবা উজবেকিস্তানে আশ্রয় নিয়ে থাকতে পারেন গনি। তবে তিনি আসলে কোথায় রয়েছেন তা নিয়ে রহস্য থেকেই গিয়েছে।

এমন একটা পরিস্থিতিতে দেশ ছেড়ে পালানোয় বিশ্ব জুড়ে রাষ্ট্রনেতাদের সমালোচনা মুখে পড়তে হচ্ছে গনিকে। যখন চারদিকে তাঁকে নিয়ে সমালোচনা হচ্ছে, দেশ ছেড়ে পালানো প্রসঙ্গে ব্যাখ্যা দিয়েছেন গনি। তাঁর দাবি, দেশের রক্তপাত এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন