China

China: এশিয়ার ধনীতম মহিলা এক বছরে হারালেন ৫২% সম্পত্তি

গত এক বছরে নিজের সম্পত্তির ৫২ শতাংশ খুইয়েছেন। এশিয়ার সব থেকে ধনী মহিলার তকমাও হারাতে চলেছে চিনের ইয়াং।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৯:৫০
Share:

গত বছর ইয়াংয়ের সম্পত্তির পরিমাণ ছিল ২,৩৭০ কোটি ডলার।

গত এক বছরে নিজের অর্ধেকেরও বেশি সম্পত্তি হারিয়েছেন এশিয়ার সবথেকে ধনী মহিলা ইয়াং হুইয়ান। চিনে রিয়েল এস্টেট শিল্প মুখ থুবড়ে পড়েছে। তার জেরেই কোটিপতিদের তালিকায় নীচের দিকে নেমে গিয়েছেন ইয়াং। এশিয়ার ধনীতম মহিলা হওয়ার জন্য ঘাড়ের কাছে শ্বাস ফেলছেন চিনের রাসায়নিক ফাইবার ব্যবসায়ী ফ্যান হঙ্গওয়েই।

Advertisement

চীনের সব থেকে বড় রিয়েল এস্টেট সংস্থা কান্ট্রি গার্ডেন। ওই সংস্থার সর্বাধিক শেয়ার রয়েছে ইয়াংয়ের। ব্লুমবার্গ বিলিওনেয়ার সূচক বলছে, গত বছর ইয়াংয়ের সম্পত্তির পরিমাণ ছিল ২,৩৭০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় এক লক্ষ ৮৯ হাজার কোটি টাকা। এ বছর তা ৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১,১৩০ কোটি টাকা। ভারতীয় মুদ্রায় প্রায় ৯০ হাজার কোটি টাকা।

বুধবার ইয়াংয়ের সংস্থা জানায়, শেয়ার বিক্রি করে সংস্থার হাতে নগদের জোগান বাড়ানো হবে। তখনই দেখা যায়, ওই সংস্থার শেয়ারের দাম বাজারে ১৫ শতাংশ কমে গিয়েছে। কান্ট্রি গার্ডেন সংস্থার প্রতিষ্ঠাতা ছিলেন ইয়াংয়ের বাবা। ২০০৫ সালে সেই মালিকানা ইয়াংয়ের হাতে আসে।

Advertisement

২০২০ সাল থেকেই চিনে রিয়েল এস্টেট শিল্পে মন্দা চলছে। বহু সংস্থা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েও তা মেটাতে পারেনি। ঠিক সময়ে ক্রেতাদের হাতে ফ্ল্যাট তুলে দিতে পারেনি। ফলে ক্ষুব্ধ ক্রেতারাও। প্রসঙ্গত, চিনের গড় আয়ের ১৮ থেকে ৩০ শতাংশই আসে রিয়েল এস্টেট শিল্প থেকে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিনকে চালিয়ে নিয়ে যায় এই শিল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন