৫৭ জন ‘দাগি’ শরণার্থীকে দ্বীপান্তরে পাঠাবে অস্ট্রেলিয়া

শরণার্থী নিয়ে অশরণার্থী নিয়ে অস্ট্রেলিয়ার কঠিন নীতি ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্ষেত্রে সমালোচিত হয়েছে।স্ট্রেলিয়ার কঠিন নীতি ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্ষেত্রে সমালোচিত হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৯ ০১:৫৫
Share:

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ছবি: এএফপি।

জাতীয় নিরাপত্তার স্বার্থে ৫৭ জন পুরুষ শরণার্থীকে প্রশান্ত মহাসাগরীয় একটি নির্জন দ্বীপে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। বুধবার এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

Advertisement

শরণার্থী নিয়ে অস্ট্রেলিয়ার কঠিন নীতি ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্ষেত্রে সমালোচিত হয়েছে। সমুদ্রপথে অস্ট্রেলিয়া আসার পথে ধরা পড়ে যাওয়া শরণার্থীদের আটক করে সাধারণত পাপুয়া নিউ গিনি বা দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ নাউরুতে পাঠানো হচ্ছিল। এ বার যে ৫৭ জনকে মূল ভূখণ্ড থেকে অনেক দূরের নির্জন দ্বীপটিতে পাঠানো হচ্ছে, তাদের বিরুদ্ধে যৌন হেনস্থা এবং অনলাইনে সন্ত্রাসমূলক ছবি পোস্ট করার অভিযোগ রয়েছে।

গত ফেব্রুয়ারিতে পার্লামেন্টে বিরোধী ও আইনসভার নির্দল সদস্যদের ভোটে ঠিক হয়, চিকিৎসার প্রয়োজনে ওই শরণার্থীশিবিরে বন্দি এক হাজার জন শরণার্থীকে অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডে ফেরত আনতে হবে। সেই সিদ্ধান্তে আরও অস্বস্তিতে পড়ে সরকার। তবে প্রয়োজনে ভিটো প্রয়োগ করে সরকার সেই সিদ্ধান্তও রদ করতে পারে বলে জানা গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন