পার্লামেন্টেই শিশুকে স্তন্যপান করালেন অস্ট্রেলীয় সেনেটর

ঘটনাটা নতুন নয়। পার্লামেন্টে বসে কাজের ফাঁকে কোলের শিশুকে রাজনৈতিক দলের প্রতিনিধি মা স্তন্যপান করাচ্ছেন, এ দৃশ্য ইতালি ও স্পেনের কাছে বিরল কোনও ব্যাপারই নয়। এ বার সে তালিকায় নাম লেখাল অস্ট্রেলিয়াও।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১১ মে ২০১৭ ০৩:২৭
Share:

মা-মেয়ে: পার্লামেন্টে সেনেটর ল্যারিসা ওয়াটার্স। ছবি: টুইটার।

ঘটনাটা নতুন নয়। পার্লামেন্টে বসে কাজের ফাঁকে কোলের শিশুকে রাজনৈতিক দলের প্রতিনিধি মা স্তন্যপান করাচ্ছেন, এ দৃশ্য ইতালি ও স্পেনের কাছে বিরল কোনও ব্যাপারই নয়। এ বার সে তালিকায় নাম লেখাল অস্ট্রেলিয়াও।

Advertisement

সে দেশের সেনেটর ল্যারিসা ওয়াটার্স পার্লামেন্টে মঙ্গলবার ভোট প্রক্রিয়া চলাকালীন তাঁর দু’মাসের শিশুকন্যা আলিয়া জয়কে স্তন্যপান করান। ২০১৫ সালে এখানেই কেলি ও’ডুয়ার নামে এক মন্ত্রী তাঁর শিশুসন্তানকে নিয়ে সমস্যায় পড়ায় তাঁকে নির্দেশ দেওয়া হয়: ‘এক্সপ্রেস’ করিয়ে নিয়ে আসুন। পার্লামেন্টের কাজে তা হলে ব্যাঘাতও ঘটবে না।

এ বার অবশ্য বিষয়টি নিয়ে পার্লামেন্টের অন্দরে তেমন হইচই হয়নি। উল্টে বামপন্থী গ্রিনস পার্টির সদস্যা ল্যারিসা বলছেন, ‘‘এটা একেবারেই হাস্যকর। নিজের বাচ্চাকে স্তন্যপান করানো একটা আন্তর্জাতিক খবর! একটা স্বাভাবিক বিষয় নিয়ে আলোচনা কেন হবে?’’ ওই সেনেটরের মতে, ‘‘আমি শুধু বাচ্চাকে স্বাভাবিক ভাবে খাওয়াতেই চাইনি, তরুণীদের এই বার্তা দিতে চেয়েছি, প্রত্যেকেই পার্লামেন্টের অংশ।’’

Advertisement

এর আগে ফেসবুকেও তিনি সদ্য মায়েদের জন্য কর্মক্ষেত্রে উপযুক্ত পরিবেশ তৈরির দাবিতে সওয়াল করেন। লেবার সেনেটর কেটি গালাঘের অবশ্য মনে করেন, এই রকম একটা মুহূর্তকে স্বীকৃতি দেওয়াই উচিত। ‘‘সারা বিশ্বে অনেক মহিলাই পার্লামেন্টে শিশুদের স্তন্যপান করিয়েছেন। কাজের সঙ্গে তাল মিলিয়ে কেউ যদি শিশুরও যত্ন নেন, তাতে তো ভুল কিছু নেই। সেটা ধীরে ধীরে মানতে হবে,’’ বলছেন তিনি।

বিষয়টি স্পর্শকাতর, মানছেন অনেকেই। গত বছরই স্পেনের এমপি ক্যারোলিনা বেসান্সা শিশুপুত্রকে পার্লামেন্টে নিয়ে এসে স্তন্যপান করানোর খবরে জোর সমালোচনা হয়েছিল। অনেকে অবশ্য সাধুবাদও দিয়েছিলেন। সমালোচকরা বলেছিলেন, উনি বাড়াবাড়ি করছেন। ক্যারোলিনা তাঁদের উদ্দেশে বলেন, ‘‘বাচ্চাকে কেউ কী ভাবে বড় করে তুলবে, সেটা একান্ত বাবা-মায়ের ব্যাপার। এই অধিকারে হস্তক্ষেপ করা যায় না।’’ বাচ্চার থেকে দূরে না থেকে কাজের সময়েও তিনি তাঁকে সঙ্গ দিতে পেরেছেন, এটাই তাঁর কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে জানিয়েছিলেন ক্যারোলিনা। ২০১০ সালের সেপ্টেম্বরে ছ’সপ্তাহের শিশুকে কোলে নিয়ে ইতালির পার্লামেন্টে পা রেখেছিলেন নেত্রী লিসিয়া রোনজিউল্লি। সে ছবিও ভাইরাল হয়।

ব্রিটিশ পার্লামেন্টের এমপি-দের একটি গোষ্ঠী গত বছর পার্লামেন্টে নতুন মায়েদের স্তন্যপান করানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞার দাবি তুলেছিলেন। অনেকের আশঙ্কা ছিল, বিভিন্ন ট্যাবলয়েড বিষয়টিকে মস্করার পর্যায়ে নিয়ে যেতে পারে। ওই নিষেধাজ্ঞার প্রস্তাব পরে খারিজ হয়। হাউস অব কমন্সে শিশুকে স্তন্যপান করানো মেনে নেওয়া যায় বলে জানানো হয় এক রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন