Padma Bridge

বাংলাদেশের বাজিমাত! এক বছরে পদ্মা সেতু থেকে আয় ৬০০ কোটি টাকারও বেশি

গত বছরের ২৫ জুন উদ্বোধন করা হয়েছিল পদ্মা সেতুর। এক বছরের মধ্যে সেতুতে টোল আদায়ের অঙ্কে লক্ষ্মীলাভ হল বাংলাদেশে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ঢাকা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৪:৫২
Share:

পদ্মা সেতু। —ফাইল চিত্র।

পদ্মা সেতুর হাত ধরে ‘লক্ষ্মীলাভ’ হল বাংলাদেশের। ‘গর্বের সেতু’ চালুর এক বছর পূর্তি হল রবিবার। এই এক বছরের মধ্যে টোল আদায়ের অঙ্কে হাসি ফুটেছে শেখ হাসিনা সরকারের। গত শুক্রবার পর্যন্ত পদ্মা সেতু থেকে প্রায় ৬০৬ কোটি টাকা (ভারতীয় মুদ্রায়) টোল আদায় করেছে বাংলাদেশ সরকার। সে দেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ সূত্রে এই খবর জানা গিয়েছে।

Advertisement

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ জুন থেকে সেতুতে যান চলাচল শুরু হয়। পদ্মা সেতু তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে ও পার বাংলা। সেতুতে যান চলাচলের শুরু থেকেই টোল আদায়ে বিপুল সাড়া পেয়েছিল বাংলাদেশ প্রশাসন। প্রথম দিনই ‘স্বপ্নের সেতু’তে টোল আদায় হয়েছিল ২ কোটি ৭৪ লক্ষ ৬৬ হাজার ৮৫০ টাকা। এক বছরের মধ্যে টোল বাবদ আয়ের অঙ্কে খুশিতে হাসিনা সরকার।

সে দেশের সেতু বিভাগ জানিয়েছে, এই সময়ের মধ্যে ৫৬ লক্ষেরও বেশি যান চলাচল করেছে পদ্মা সেতু দিয়ে। এই সেতু ঘিরে প্রথম থেকেই উন্মাদনা ছিল ও পার বাংলার বাসিন্দাদের। সেতু চালুর পর সেই উচ্ছ্বাসও ধরা পড়েছিল বাংলাদেশিদের মধ্যে। তবে শুধু বাংলাদেশ নয়, পদ্মা সেতু ঘিরে কৌতূহল তৈরি হয়েছে আন্তর্জাতিক মহলেও।

Advertisement

‘প্রথম আলো’ জানিয়েছে, পদ্মা সেতু সে দেশের দক্ষিণ এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের যাতায়াত সহজ করে দিয়েছে। এখন ঢাকার সায়েদাবাদ পার হওয়ার পর থেকে তিন-চার ঘণ্টায় বরিশালে যাওয়া যাচ্ছে। চার ঘণ্টায় পৌঁছনো যাচ্ছে খুলনায়। সেতু কর্তৃপক্ষের আশা, এক বছরে যে আয় হয়েছে, তা আরও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন