মিশেলের আগে ওবামার জীবনে ছিলেন এই মহিলা!

তাঁরা যেন রাজযোটক। জনসভা হোক বা ঘরোয়া আ়ড্ডা, স্বামী-স্ত্রী সব সময়ই একে অন্যের প্রশংসায় পঞ্চমুখ। তবে সেই স্ত্রী মিশেল ওবামাই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জীবনের প্রথম নারী নন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ০৯:৩০
Share:

বারাকের প্রাক্তন প্রেমিকা শিলা মায়োসি জ্যাগার

তাঁরা যেন রাজযোটক। জনসভা হোক বা ঘরোয়া আ়ড্ডা, স্বামী-স্ত্রী সব সময়ই একে অন্যের প্রশংসায় পঞ্চমুখ। তবে সেই স্ত্রী মিশেল ওবামাই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জীবনের প্রথম নারী নন। মিশেলের সঙ্গে দেখা হওয়ার আগে অন্য একটি সম্পর্কে জড়িয়েছিলেন ওবামা। এমনকী সেই বান্ধবীকে দু’বার বিয়ের প্রস্তাবও দিয়েছিলেন তিনি।

Advertisement

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের জীবনী, ‘রাইজিং স্টার, দ্য মেকিং অব বারাক ওবামা’— ডেভিড জে গ্যারোর লেখা এই বইটিতে প্রথম উঠে এসেছে ওবামার জীবনের সেই প্রথম প্রেয়সীর নাম। ওবামার আত্মজীবনী ‘ড্রিমস অব মাই ফাদার’-এ যদিও এই প্রসঙ্গ সম্পূর্ণ বাদ পড়েছিল। গ্যারো জানিয়েছেন, মধ্য কুড়ির ওবামার জীবনে মিশেলের আগেই আসেন শিলা মায়োসি জ্যাগার।

১৯৮০ সালের মাঝামাঝি গভীর হয় ওবামা ও জ্যাগারের সম্পর্ক। শিকাগোয় একসঙ্গে থাকতে শুরু করেন তাঁরা। ’৮৬ সালে জ্যাগারের মা-বাবার সঙ্গে দেখা করে সরাসরি বিয়ের প্রস্তাব দেন ওবামা। জ্যাগার তখন ২৩, ওবামা ২৫। সদ্য যৌবনে পা দেওয়া মেয়েকে তখনই বিয়ে দিতে রাজি হননি বাবা-মা। ফলে বিয়ে না হলেও শিকাগোয় একসঙ্গেই থাকতেন দু’জন। দিব্যি ছিল সম্পর্ক।

Advertisement

সুখী দম্পতি। মিশেল ও বারাক ওবামা। ছবি: সংগৃহীত।

তার পরের বছরই ছন্দপতন। দু’জনের সম্পর্কের মাঝে এসে দাঁড়ায় ওবামার রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা। বর্তমানে ওহায়োর ওবারলিন কলেজের অধ্যাপক ৫৩ বছরের জ্যাগারের কথায়, ‘‘স্পষ্ট মনে আছে কখন ওর মধ্যে বদলটা আসে। তখন ’৮৭ সাল। ও ততদিনে প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে।’’ গ্যারোর ব্যাখ্যা, ওবামা মনে করতেন রাজনৈতিক লক্ষ্য পূরণে তাঁর আফ্রো-মার্কিন পরিচয় ছাড়লে চলবে না। সে ক্ষেত্রে স্ত্রী কৃষ্ণাঙ্গ না হলে ধাক্কা লাগতে পারে সেই লক্ষ্যে। হয়তো তাই চিড় ধরে তাঁদের সম্পর্কে।

১৯৮৮-তেও হার্ভার্ড ল কলেজে পড়তে যাওয়ার আগে ফের এক বার জ্যাগারকে বিয়ের প্রস্তাব দেন ওবামা। চেয়েছিলেন বান্ধবীকে বিয়ে করে সঙ্গে নিয়ে যেতে। বেঁকে বসেন জ্যাগার। গ্যারোর মতে, তত দিনে জ্যাগার বুঝে গিয়েছেন, সম্পর্ক দীর্ঘস্থায়ী হওয়ার নয়। প্রস্তাব ফিরিয়ে গবেষণার কাজে সোল চলে যান তিনি।

হার্ভার্ডে এক বছর কাটানোর পরে শিকাগোয় এসে স্থানীয় ল ফার্মের অ্যাসোশিয়েট হিসাবে যোগ দেন ওবামা। সেখানেই ফার্ম কর্মী মিশেল রবিনসনের সঙ্গে দেখা। বলার অপেক্ষা রাখে না, তিনিই হবেন ওবামার ঘরণী। মিশেলের সঙ্গে সম্পর্কের পরেও জ্যাগারের সঙ্গে বার কয়েক দেখাসাক্ষাৎ হয়েছে ওবামার। কিন্তু ১৯৯২ সালে ওবামার বিয়ের পরে পাকাপাকি ইতি পড়ে তাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন