ফের তপ্ত গাজ়া, হত ১৩

গোটা একটা মাস শান্ত ছিল গাজ়া ভূখণ্ড। কিন্তু গত কাল থেকেই ইজ়রায়েল সরকার আর হামাসের মধ্যে সংঘর্ষের জেরে ফের উত্তপ্ত ওই এলাকা। ইজ়রায়েল সেনা আজ দাবি করেছে, এই দু’দিনে গাজ়া ভূখণ্ড থেকে প্রায় সাড়ে চারশো রকেট ছোড়া হয়েছে তাদের দিকে।

Advertisement

সংবাদ সংস্থা

গাজা সিটি শেষ আপডেট: ০৬ মে ২০১৯ ০২:১০
Share:

স্বজন হারিয়ে। রবিবার ইজ়রায়েলের আশকেলন শহরে। এপি

গোটা একটা মাস শান্ত ছিল গাজ়া ভূখণ্ড। কিন্তু গত কাল থেকেই ইজ়রায়েল সরকার আর হামাসের মধ্যে সংঘর্ষের জেরে ফের উত্তপ্ত ওই এলাকা। ইজ়রায়েল সেনা আজ দাবি করেছে, এই দু’দিনে গাজ়া ভূখণ্ড থেকে প্রায় সাড়ে চারশো রকেট ছোড়া হয়েছে তাদের দিকে। যার জেরে গাজ়ায় পাল্টা হামলা চালিয়েছে ইজ়রায়েলও। গাজ়ার প্রশাসনের দাবি, ইজ়রায়েলি হামলায় ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ১২ প্যালেস্তাইনির। যাদের মধ্যে রয়েছে বেশ কিছু জঙ্গিও। ইজ়রায়েলি সেনা আবার দাবি করেছে, হামাসের রকেট হামলায় মৃত্যু হয়েছে তাদের এক নাগরিকের, আহত দু’জন।

Advertisement

গত মাসেই ইজ়রায়েলে নির্বাচন ছিল। আরও এক বার প্রধানমন্ত্রী হয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু। আর ওই নির্বাচন উপলক্ষেই ইজ়রায়েল সরকার এবং হামাসের মধ্যে একটি সংঘর্ষ-বিরতি চুক্তি ঘোষিত হয়। পুরোটাই হয়েছিল রাষ্ট্রপুঞ্জ এবং মিশর সরকারের উদ্যোগে। কিন্তু ওই পর্যন্তই। ভোট মিটে যাওয়ার পরে চলতি মাসের শুরু থেকেই ইজ়রায়েলের সঙ্গে হামাসের দফায় দফায় সংঘর্ষ বেধেছে। হামাসের দাবি, সংঘর্ষ-বিরতির আরও সুযোগ-সুবিধা তাদের দিতে হবে, যাতে প্রবল আপত্তি রয়েছে ইজ়রায়েলের। নেতানিয়াহু সরকারের দাবি, মূলত সেই ক্ষোভ থেকেই তাদের উপরে একের পর এক হামলা চালাচ্ছে হামাস। যার পাল্টা হিসেবে গাজ়ায় বিমান হামলা চালিয়েছে ইজ়রায়েলও।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী আজ সকালেই মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বিশেষ বৈঠক সারেন। সাংবাদিকদের তিনি বলেন, ‘‘সেনাকে আমি নির্দেশ দিয়েছি, গাজ়ায় যে সব সন্ত্রাসবাদী ঘাঁটি রয়েছে, সেগুলি গুঁড়িয়ে দিতে। আর ওই দিকে আরও ট্যাঙ্ক এবং যুদ্ধের সরঞ্জাম তৈরি রাখতে।’’ নেতানিয়াহুর ইঙ্গিত যে হামাসের দিকে, তা তাঁর বক্তব্যেই স্পষ্ট। ইজ়রায়েল সরকারের বরাবরের অভিযোগ, সাধারণ প্যালেস্তাইনি বিক্ষোভ-অবরোধকে ঢাল করে জঙ্গি গোষ্ঠী হামাস ইজ়রায়েলকে আক্রমণ করে আসছে। উল্টো দিকে প্যালেস্তাইনের অভিযোগ, শুধু গত বছর ইজ়রায়েলি সেনার হামলায় মৃত্যু হয়েছে প্রায় তিনশো নিরীহ প্যালেস্তাইনির।

Advertisement

ইজ়রায়েলি সেনা আজ দাবি করেছে, হামাসের রকেটে কিরিয়াত গাত শহরে মৃত্যু হয়েছে আশি বছরের এক বৃদ্ধের। আশকেলন শহরে মৃত এক, জখম এক। গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল, ইজ়রায়েলি সেনা হামলায় এক অন্তঃসত্ত্বা মহিলা ও তাঁর চোদ্দো মাসের সন্তানের মৃত্যু হয়েছে। যদিও সেই অভিযোগ খারিজ করেছে ইজ়রায়েল। উল্টে ইজ়রায়েলি সেনার দাবি, গাজ়া ভূখণ্ডের অন্তত ২০০টি জঙ্গি ঘাঁটিকে নিশানা করে আকাশ হামলা চালিয়েছে তারা। যার জেরে দু’টি বহুতল উড়ে গিয়েছে। সেখানে হামাসের গোয়েন্দা দফতর ছিল। তুরস্ক সরকারও জানিয়েছে, ওই বহুতলে তাদের একটি সংবাদ সংস্থার দফতর ছিল। সেটিও ধ্বংস হয়ে গিয়েছে। তবে হামাসও ইজ়রায়েলকে নিশানা করে আজ সকাল থেকে পাল্টা হামলা শুরু করেছে। আরও হামলার হুমকিও দিয়েছে তারা। আপাতত নিজেদের নাগরিকদের গাজ়া ভূখণ্ড দিয়ে যাতায়াত বন্ধ করে দিয়েছে ইজ়রায়েল।

দু’পক্ষের সংঘর্ষে উদ্বিগ্ন রাষ্ট্রপুঞ্জ। গাজ়া ভূখণ্ডে ফের শান্তি ফেরাতে মিশরও রাষ্ট্রপুঞ্জের কর্তাদের সঙ্গে আলোচনা শুরু করেছে। আপাতত নতুন সরকার গঠনেই মন দিচ্ছেন নেতানিয়াহু। এই অবস্থায় গাজ়া নিয়ে নতুন অশান্তি তাঁর নবগঠিত সরকারের জন্য যে মোটেও সুখকর নয়, তা জানেন তিনি। অন্য দিকে, গাজ়ায় হামাসের প্রধান ইয়ানহা সিওয়ারও ইতিমধ্যেই মিশরীর নেতাদের সঙ্গে আলোচনা করতে কায়রো পৌঁছেছেন। আলোচনায় কোন পথ বেরোয়, তার দিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন