shinzo abe

Japan Election: বড় জয় আবে-র দলের

জাপান পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচনে জিতল ক্ষমতাসীন লিবারাল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)-র জোট।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ০৭:৩৩
Share:

এই জয়লাভের ফলে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা ২০২৫ সাল পর্যন্ত দেশ শাসন করতে পারবেন। ছবি রয়টার্স

জাপান পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচনে জিতল ক্ষমতাসীন লিবারাল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)-র জোট। এই দলেরই নেতা ছিলেন সদ্য নিহত প্রাক্তন প্রধানমন্ত্রী, ৬৮ বছর বয়সি শিনজ়ো আবে। এই জয়লাভের ফলে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা ২০২৫ সাল পর্যন্ত দেশ শাসন করতে পারবেন।

Advertisement

স্থানীয় সংবাদমাধ্যমের খবর, রবিবারের এই ভোটে পার্লামেন্টের উচ্চকক্ষের ১২৫টি আসনের মধ্যে ৬৩টিতে জয়ী হয়েছে আবের দল। আর তাদের জোটসঙ্গী কোমিটো পেয়েছে ১৩টি আসন। এই নির্বাচনেই দলীয় প্রার্থীর হয়ে হোনশু প্রদেশের নারা শহরে প্রচার করতে গিয়ে গত শুক্রবার আততায়ীর গুলিতে প্রাণ যায় দু’বারের প্রধানমন্ত্রী আবের। ভোটের ঠিক দু’দিন আগে এই হত্যাকাণ্ডের পরেও আশা হারায়নি ক্ষমতাসীন দলটি। শনিবারই তাদের পক্ষ থেকে ভোটদাতাদের এক বিশেষ বার্তা দেওয়া হয়েছিল— ‘‘আপনারা সকলে এসে ভোট দিন, শিনজ়ো আবের স্বপ্ন সফল করতে আমাদের সাহায্য করুন।’’ সেই ডাকে যে জাপানের মানুষ সাড়া দিয়েছেন, তা স্পষ্ট নির্বাচনের ফলাফলে। দেশের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা-ও এই এলডিপি দলের নেতা। এই বিপুল জয়ের পরে ২০২৫ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর পদেই থাকতে পারবেন।

এ দিকে আবের খুিন তেৎসুয়া ইয়ামাগামিকে জেরায় জানা গিয়েছে, সে আগ্নেয়াস্ত্র বানাতে ইউটিউব ভিডিয়োর সাহায্য নিয়েছিল। তার ঘর ও গাড়ি থেকেও মিলেছে বেশ কিছু বন্দুক। এই সবই সে নিজে বানিয়েছিল তার বাড়িতে। তার আরও বিস্ফোরক বানানোর ইচ্ছে ছিল, জেরায় প্রকাশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন