Scorpion

Blue Scorpion: নীলচে এই কাঁকড়াবিছের বিষের দাম ৭৫ কোটি টাকা!

জানা গিয়েছে, এই বিছের বিষ থেকে ভিডাটক্স নামের একটি ওষুধ বানানো হয় যা কিউবায় ক্যানসারের চিকিৎসায় ব্যবহার হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৭:১৩
Share:

নীলচে কাঁকড়াবিছে।

গায়ের রং গাঢ় নীল। ছবিতে দেখতে ভাল লাগলেও আদতে এই কাঁকড়াবিছে খুবই ভয়ানক। কিউবায় পাওয়া যায় এই প্রজাতির বিছে। দেখতে যেমন সুন্দর, এই বিছের বিষও মহামূল্যবান।

দাবি করা হয়, এই বিছের এক লিটার বিষের দাম ৭৫ কোটি টাকা। যা তাইল্যান্ডের শঙ্খচূড়ের বিষের তুলনায় দ্বিগুণের বেশি। তাইল্যান্ডের শঙ্খচূড়ের এক লিটার বিষের দাম ৩০ কোটি টাকা। এ কারণেই নীল বিছের বিষকে বিশ্বের সবচেয়ে মূল্যবান বিষ বলা হয়।

Advertisement

কেন এত দাম?

জানা গিয়েছে, এই বিছের বিষ থেকে ভিডাটক্স নামের একটি ওষুধ বানানো হয় যা কিউবায় ক্যানসারের চিকিৎসায় ব্যবহার হয়। এই বিষে পঞ্চাশেরও বেশি যৌগ পাওয়া যায়। যার মধ্যে খুব কম এখনও পর্যন্ত চিহ্নিত করা গিয়েছে। এই বিষের গুণ প্রকাশ্যে আসতেই চাহিদা বেড়েছে হু হু করে। এই বিষ থেকে আরও কোনও দুরারোগ্য ব্যাধির ওষুধ বানানো যায় কি না তা নিয়েও গবেষণা চলছে নিরন্তর।

Advertisement

ইজরায়েরেল তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেরল গুরেভিজের মতে, এই বিছের বিষে এমন কিছু যৌগ আছে যেগুলি প্রাণঘাতী রোগের চিকিৎসায় কাজে লাগতে পারে। শুধু তাই নয়, অঙ্গ প্রতিস্থাপনের চিকিৎসাতেও এই বিষ কাজে লাগে বলে দাবি, ফ্রেড হাচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন