Chadwick Boseman

অকালে প্রয়াত ‘ব্ল্যাক প্যান্থার’

প্রথম কৃষ্ণাঙ্গ ‘মার্ভেল সুপার হিরো’র অকাল প্রয়াণে শোকস্তব্ধ তাঁর বিশ্বজোড়া ভক্তেরা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২০ ০৪:৫০
Share:

চ্যাডউইক বোসম্যান।—ছবি এএফপি।

বছর চারেক ক্যানসারের সঙ্গে লড়াই চালিয়ে শেষমেশ হার মানলেন ‘ব্ল্যাক প্যান্থার’ চ্যাডউইক বোসম্যান। তাঁর মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার পরিবারের সামনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই জনপ্রিয় হলিউড অভিনেতা। বয়স হয়েছিল মাত্র ৪৩ বছর। প্রথম কৃষ্ণাঙ্গ ‘মার্ভেল সুপার হিরো’র অকাল প্রয়াণে শোকস্তব্ধ তাঁর বিশ্বজোড়া ভক্তেরা। অভিনেতার মৃত্যুতে তাঁর সহকর্মীরা ছাড়াও শোকপ্রকাশ করেছেন একাধিক সেলিব্রিটি এবং জো বাইডেন ও কমলা হ্যারিসের মতো রাজনীতিকেরাও।

Advertisement

২০১৬-য় বোসম্যান প্রথম জানতে পারেন যে তিনি কোলন ক্যানসারে আক্রান্ত। স্টেজ থ্রি। যদিও এ নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে দেখা যায়নি তাঁকে। কেমোথেরাপি এবং ‘অজস্র’ অস্ত্রোপচারের ফাঁকেই হাসিমুখে কাজ চালিয়ে গিয়েছেন তিনি।

২০১৩ সালে ‘৪২’ ছবিতে কৃষ্ণাঙ্গ বেসবল তারকা জ্যাকি রবিনসনের চরিত্রে অভিনয়ের মাধ্যমে হলিউডে অভিষেক বোসম্যানের। এর পরে মার্শাল, ডিএ ফাইভ ব্লাডস, ব্ল্যাক বটম ছাড়াও মার্ভেল সিরিজ়ের একের পর এক ছবিতে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন এই অভিনেতা। ২০১৮ সালে মুক্তি পায় ‘ব্ল্যাক প্যান্থার’। যে সূত্রে মার্ভেলের প্রথম কৃষ্ণাঙ্গ সুপারহিরো কিং টি’চালার ভূমিকায় অভিনয় করে ইতিহাস রচনা করেন।

Advertisement

নিয়মিত চিকিৎসা চলা সত্ত্বেও ক্যানসারের স্টেজ ফোরে পৌঁছে যান বোসম্যান। বোসম্যানের মৃত্যুতে শোকপ্রকাশ করে তাঁর সহপাঠী তথা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা লিখেছেন, ‘‘খুব তাড়াতাড়ি। তবে ছাপ রেখে গিয়েছে তাঁর জীবন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন