ChatGPT

ছ’ঘণ্টা দেরি, বিমান সংস্থাকে ‘মিষ্টি অথচ আক্রমণাত্মক’ চিঠি লিখে দিল চ্যাটজিপিটি

বিমান সংস্থার উদ্দেশে একটি ‘মিষ্টি অথচ আক্রমণাত্মক এবং কড়া’ ইমেল লেখার নির্দেশ দেওয়া হয়েছিল চ্যাটজিপিটিতে। মহিলা যেমন চেয়েছিলেন, ঠিক তেমন ইমেল লিখে দিয়েছে প্রযুক্তি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৬
Share:

বিমান সংস্থাকে চিঠি লিখে দিল চ্যাটজিপিটি। ফাইল ছবি।

বিমান দেরিতে আসায় ঘণ্টার পর ঘণ্টা বিমানবন্দরে বসে থাকতে হয়েছিল মহিলাকে। ওই বিমানের সকল যাত্রীই হেনস্থার শিকার হন। বিমান সংস্থার কাছে এ বিষয়ে অভিযোগ জানাতে চ্যাটজিপিটির আশ্রয় নিলেন মহিলা। ফলও পেলেন হাতেনাতে।

Advertisement

ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে মহিলা চ্যাটজিপিটিতে তাঁর অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, বিমান সংস্থার উদ্দেশে একটি ‘মিষ্টি অথচ আক্রমণাত্মক এবং কড়া’ ইমেল লেখার নির্দেশ তিনি দিয়েছিলেন চ্যাটজিপিটিতে। কয়েক মুহূর্তের মধ্যেই মহিলার উদ্দেশ্য সফল হয়েছে। তিনি যেমন চেয়েছিলেন, ঠিক তেমন চিঠি লিখে ইমেল আকারে তা সংশ্লিষ্ট সংস্থাকে পাঠিয়ে দিয়েছে কৃত্রিম মেধা সম্পন্ন এই প্রযুক্তি।

চ্যাটজিপিটির কীর্তিতে মুগ্ধ ব্যবহারকারী মহিলা। তাঁর প্রতিক্রিয়া, ‘‘এটাই তো ভবিষ্যৎ! চ্যাটজিপিটি কোন কোন চাকরিগুলিকে অপ্রয়োজনীয় করে তুলবে?’’

Advertisement

মহিলা জানিয়েছেন, বিমান দেরিতে আসা, বিমানবন্দরে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করার জন্য তাঁদের যা যা হেনস্থার মুখে পড়তে হয়েছে, হুবহু তা ব্যাখ্যা করে চিঠি লিখে দিয়েছে চ্যাটজিপিটি। হতাশা, বিরক্তির মতো অন্তরের অভিব্যক্তিও ফুটে উঠেছে তার লেখনিতে।

ভিডিয়োটি ডিসেম্বর মাসে প্রকাশ করেছিলেন মহিলা। পুরনো সেই ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়ে গিয়েছে। ভিডিয়োটি দেখে নানা জনে নানা মন্তব্য করেছেন। কৃত্রিম মেধা সম্পন্ন এই প্রযুক্তির প্রশংসায় পঞ্চমুখ সকলে। অনেকে আবার প্রযুক্তির এই পারদর্শীতায় বিস্ময়ের পাশাপাশি আতঙ্কও প্রকাশ করেছেন।

ইলন মাস্কের সংস্থা ‘ওপেনএআই’ নভেম্বরেই চ্যাটজিপিটি চালু করেছে। কয়েক মাসের মধ্যে তা বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। মৌলিক রচনা, কবিতা, গান থেকে শুরু করে ব্যবহারকারীর যে কোনও দাবিই মেটাতে পারে চ্যাটজিপিটি। মানুষের মতোই অনলাইনে মেসেজের মাধ্যমে গল্পও করতে পারে। লক্ষ লক্ষ মানুষ এই প্রযুক্তি ব্যবহার করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন