Bhutan

সীমান্ত-কথা চিন, ভুটানের

সম্প্রতি চিনা বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ভুটানের সঙ্গে পূর্ব, মধ্য ও পশ্চিম সেক্টর নিয়ে তাদের মতভেদ রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২০ ০৫:০৭
Share:

প্রতীকী ছবি।

চিনের সঙ্গে তাদের সীমান্ত নিয়ে অস্বচ্ছতা রয়েছে এবং সেই জট ছাড়ানোর চেষ্টা হচ্ছে বলে জানাল ভুটান।

Advertisement

সম্প্রতি চিনা বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ভুটানের সঙ্গে পূর্ব, মধ্য ও পশ্চিম সেক্টর নিয়ে তাদের মতভেদ রয়েছে। ভারতের কথা উল্লেখ না করেও বলা হয়, চিন ও ভুটানের সীমান্ত সমস্যা নিয়ে কোনও তৃতীয় পক্ষের নির্দেশ বরদাস্ত করবে না বেজিং। ঘটনা হল, ভুটানের সঙ্গে সীমান্ত নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চললেও কখনও পূর্ব সেক্টরের দাবি তোলেনি চিন। এখন তারা পূর্ব ভুটানের একটি অভয়ারণ্যের এলাকা দখলের জন্য দাবি তুলছে। ভারতের কাছে বিষয়টি বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ, ওই অঞ্চলের সীমান্তের কাছেই রয়েছে অরুণাচল প্রদেশ, বেজিং যার দাবি ধারাবাহিক ভাবে করে চলেছে।

এই পরিস্থিতিতেই নয়াদিল্লিতে ভুটান দূতাবাসের তরফে বিবৃতি দিয়ে আজ বলা হয়েছে, ‘‘চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে এর আগে ২৪ বার মন্ত্রী পর্যায়ের আলোচনা
হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে পরবর্তী আলোচনা সম্ভব হয়নি। পারস্পরিক সমঝোতা মেনে পরের আলোচনার দিন দ্রুত স্থির হবে। সেখানে সীমান্ত সমস্যা নিয়ে যাবতীয় কথাবার্তা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন