COVID 19

তিন বছরের ঊর্ধ্বেই টিকায় ছাড়পত্র চিনে

দেশে তৈরি ‘সিনোভ্যাক বায়োটেক’-এর কোভিড টিকা শিশুদের দেওয়ার জন্য অনুমোদন করল তারা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ০৫:৫৫
Share:

ছবি রয়টার্স।

আর কয়েক মাসের মধ্যে আছড়ে পড়ার কথা করোনার তৃতীয় ঢেউ। ছোটদের টিকাকরণ নিয়ে চিন্তিত গোটা বিশ্ব। সবচেয়ে বড় ভয়, বড়দের অন্তত একাংশ টিকা পেলেও ছোটরা এখনও অরক্ষিত। বিশেষজ্ঞেরাও আশঙ্কা করছেন, এই ঢেউয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে বাচ্চারা। এ অবস্থায় ব্রিটেন, আমেরিকা ১২ থেকে ১৫ বছরের মধ্যে টিকাকরণ শুরু করে দিয়েছে। চিন আজ আরও এক ধাপ এগোল। দেশে তৈরি ‘সিনোভ্যাক বায়োটেক’-এর কোভিড টিকা শিশুদের দেওয়ার জন্য অনুমোদন করল তারা।

Advertisement

এত দিন পর্যন্ত ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণে ছাড়পত্র ছিল চিনে। এ বারে ৩ বছর বয়স থেকেই মিলবে টিকা। প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থার চেয়ারম্যান ইন ওয়েডং শুক্রবার সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ‘‘কবে থেকে ছোটদের টিকা দেওয়া শুরু হবে, স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে তা শীঘ্রই ঘোষণা করা হবে।’’ ইন জানিয়েছেন, বাচ্চাদের উপরে পরীক্ষা-নিরীক্ষায়, প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়ালে ভাল ফল মিলেছে। ছোটদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হতে দেখা গিয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া খুবই সামান্য। ট্রায়ালে অংশগ্রহণকারী বাচ্চাদের দু’টি ডোজ় নেওয়ার পরে তৃতীয় বুস্টার ডোজ়ও দেওয়া হয়েছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, তৃতীয় ডোজ়টি দিতে শরীরে অ্যান্টিবডির পরিমাণ এক সপ্তাহে ১০ গুণ বেড়ে গিয়েছে। দু’সপ্তাহ পরে ২০ গুণ হয়েছে।

আমেরিকাও চাইছে পুরোদমে স্কুল খোলার আগে বাচ্চাদের টিকাকরণ সেরে ফেলতে। শিক্ষা-প্রতিষ্ঠানে সংক্রমণ রোধের বিষয়টিতে জোর দিচ্ছে তারা। এ অবস্থায় আমেরিকান বিশ্ববিদ্যালয়ে পাঠরত বিদেশি পড়ুয়ারা সমস্যায় পড়েছেন। বিষয়টা এ রকম: আইসিএমআর এবং ভারত বায়োটেকের তৈরি কোভিড টিকা ‘কোভ্যাক্সিন’ বা রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’কে এখনও আনুষ্ঠানিক ভাবে স্বীকৃতি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের অনুমোদিত প্রতিষেধকের তালিকায় রয়েছে ফাইজ়ার, মডার্না, অ্যাস্ট্রাজ়েনেকা, জনসন অ্যান্ড জনসন এবং সিনোফার্মের টিকা। সেই কথা মনে করিয়ে দিয়ে বিদেশি পড়ুয়াদের উদ্দেশে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলি ঘোষণা করেছে, হু-অনুমোদিত টিকার মধ্যে কোনও একটি নিতে হবে। তা না-নিয়ে থাকলে নতুন সিমেস্টার শুরু হওয়ার আগে নতুন করে এর মধ্যে কোনও একটি টিকা নিতে হবে।

Advertisement

প্রতি বছর কমপক্ষে ২ লক্ষ ভারতীয় পড়ুয়া আমেরিকায় যান পড়াশোনা করতে। এই ভারতীয় পুড়য়াদের উদ্দেশে আলাদা করে উল্লেখ করা হয়েছে, যাঁরা ভারত বায়োটেকের কোভ্যাক্সিন বা রাশিয়ার স্পুটনিক ভি নিয়েছেন, তাঁদের নতুন করে হু-অনুমোদিত টিকা নিতে হবে। নয়া নির্দেশিকায় ছাত্রছাত্রীদের সংশয় তৈরি হয়েছে। দু’টি টিকা নিলে তাতে শরীরে কী প্রভাব পড়বে, সে নিয়ে চিন্তায় অনেকেই। তা ছাড়া দ্বিতীয় বার টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে গিয়ে সমস্যা পড়ছেন অনেকেই।

এ প্রসঙ্গে ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর মুখপাত্র ক্রিস্টেন নর্ডল্যান্ড একটি আমেরিকান দৈনিককে বলেছেন, ‘‘যে হেতু এখনও পর্যন্ত দু’টি আলাদা টিকা নেওয়া হচ্ছে না, তাই ভিন্ন ভিন্ন প্রতিষেধকের দু’টি ডোজ় নিলে তার সুরক্ষা কিংবা কার্যকারিতা কী হবে তা এখনও অজানাই। কিন্তু যাঁরা হু-য়ের অনুমোদিত টিকা নেননি, তাঁদের ২৮ দিন অপেক্ষা করে ওর মধ্যে কোনও টিকা নিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন