ওয়াশিংটনের মাসুদ প্রস্তাবে খাপ্পা বেজিং

মাসুদকে কালো তালিকাভুক্ত করার পাশাপাশি, সম্পত্তি বাজেয়াপ্ত এবং তার আন্তর্জাতিক সফর নিষিদ্ধ করতে চাইছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৯ ০৪:৪৫
Share:

ভারতে সংসদে হামলা, পাঠানকোট বায়ুসেনার ঘাঁটি এবং উরি ও জম্মুর সেনা শিবিরে হামলার অন্যতম চক্রী জইশের মাথা মাসুদ। —ফাইল চিত্র।

জইশ-প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’-র তকমা দিতে সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর কথা বলেছে আমেরিকা। আজ তাতেই তেড়েফুঁড়ে উঠল চিন। বেজিংয়ের দাবি, বিষয়টা নিয়ে অযথা ঘোঁট পাকিয়ে গোটা দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বিঘ্নিত করতে চাইছে ওয়াশিংটন।

Advertisement

ভারতে সংসদে হামলা, পাঠানকোট বায়ুসেনার ঘাঁটি এবং উরি ও জম্মুর সেনা শিবিরে হামলার অন্যতম চক্রী জইশের মাথা মাসুদ। ভারতের মাটিতে তার এই ধরনের জঙ্গি কার্যকলাপের প্রমাণ দিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে দীর্ঘদিন ধরেই মাসুদকে নিষিদ্ধ করার চেষ্টা চালিয়ে আসছে ভারত। সম্প্রতি পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার কড়া নিন্দা করে সে ব্যাপারে নিরাপত্তা পরিষদের কাছে প্রস্তাব পাঠায় ফ্রান্স। মাসুদকে নিষিদ্ধ করার সেই প্রস্তাবে সায় দেয় আমেরিকা, ব্রিটেনও। কিন্তু বরাবরের মতো এ বারও শেষ মুহূর্তে তাতে বাগড়া দেয় বেজিং।

এর পরেই গত ২৭ মার্চ রাষ্ট্রপুঞ্জে নতুন একটি খসড়া প্রস্তাব পাঠায় আমেরিকা। মাসুদকে কালো তালিকাভুক্ত করার পাশাপাশি, সম্পত্তি বাজেয়াপ্ত এবং তার আন্তর্জাতিক সফর নিষিদ্ধ করতে চাইছে আমেরিকা। এবং এ জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে বলে গত কালই হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আজ তারই পাল্টা চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং সাংবাদিকদের বলেন, ‘‘মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তালিকায় অন্তর্ভুক্ত করা নিয়ে আমরা সদর্থক চেষ্টা চালিয়ে যাচ্ছি। আর আমেরিকা সেটাই বানচাল করতে চাইছে। রাষ্ট্রপুঞ্জের কাছে এ নিয়ে প্রস্তাব পাঠানোটাও আমাদের মতে, অত্যন্ত খারাপ উদাহরণ।’’ তাঁর আরও দাবি, চিন যে নিজেদের মতো করে মাসুদকে নিয়ে ভাবছে, সেটা আমেরিকাও ভাল করে জানে।

শুয়াংয়ের কাছে সাংবাদিকরা পুলওয়ামা হামলা নিয়েও প্রশ্ন তোলেন। এর পিছনে সরাসরি মাসুদ জড়িত কি না, তা নিয়ে বেজিংও প্রশ্ন তুলেছিল। এ বার অবশ্য কোনও রকম বিতর্কের মধ্যে না গিয়েই শুয়াং বলেন, ‘‘দক্ষিণ এশিয়ায় শান্তি ফেরানোর ব্যাপারে আমরা আশাবাদী। চাইব আলোনার মধ্যে দিয়ে নিজেদের মধ্যেকার সমস্যা মিটিয়ে ফেলুক ভারত ও পাকিস্তান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন