Coronavirus

ভারতীয় সংস্থার পাঠানো মাছে করোনাভাইরাস? আমদানি রদ করল চিন

এক সপ্তাহের জন্য ওই সংস্থার মাছও নেওয়া হবে না বলে এক বিবৃতি জারি করে জানিয়েছে চিন।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ১৪:১৫
Share:

প্রতীকী ছবি।

ভারত থেকে আমদানিকৃত মাছের নমুনায় করোনাভাইরাস মিলেছে। এমনই দাবি তুলে সাময়িক ভাবে মাছ আমদানি বন্ধ করে দিল চিন।

Advertisement

ভারত থেকে প্রচুর মাছ আমদানি করে চিন। সে দেশের আবগারি দফতর সূত্রে খবর, ভারতের একটি সংস্থার পাঠানো সামুদ্রিক মাছের নমুনা সংগ্রহ করা হয়। তখনই বিষয়টি সামনে আসে। আপাতত এক সপ্তাহের জন্য ওই সংস্থা থেকে মাছ আমদানি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে চিন।

শুধু ভারতই নয়, ইন্দোনেশিয়ার-ও একটি সংস্থার আমদানি করা মাছে করোনাভাইরাস মেলার অভিযোগ উঠেছে। এক সপ্তাহের জন্য ওই সংস্থার মাছও নেওয়া হবে না বলে এক বিবৃতি জারি করে জানিয়েছে চিন

Advertisement

আরও পড়ুন: ‘আমরা ক্লান্ত হলেও ক্লান্ত হয়নি করোনা’

করোনার বিরুদ্ধে এখনও লড়াই চালাচ্ছে চিন। যদিও কোভিড ১৯-কে তারা অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। সে দেশের উহানেই প্রথম করোনার সংক্রমণ ছড়িয়েছিল। তার পর সেখান থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে করোনা। কোথা থেকে এই ভাইরাস এল তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়ে গিয়েছে। যদিও সংক্রমণ ছড়ানোর শুরুতে দাবি করা হয়েছিল সামুদ্রিক কোনও জীব থেকেই এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে। কিন্তু সে তথ্য এখনও প্রমাণিত হয়নি। আবার এমনও দাবি করা হয়েছিল, উহানের বায়োলজিক্যাল ল্যাব থেকেই এই সংক্রমণ ছড়িয়েছে। তা নিয়েও নানা তর্ক-বিতর্ক রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন