Elon Musk

Elon Musk: ইলন মাস্কের জন্য বিপদে চিনা মহাকাশ স্টেশন! রাষ্ট্রপুঞ্জে নালিশ বেজিংয়ের

চিনের অভিযোগ, সম্প্রতি ইলন মাস্কের মালিকাধীন স্পেস-এক্স সংস্থার উপগ্রহগুলি চিনের মহাকাশ স্টেশনের খুব কাছে চলে আসে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১২:৪০
Share:

ইলন মাস্ক ফাইল চিত্র ।

ইলন মাস্কের স্পেস-এক্স সংস্থার বিরুদ্ধে অভিযোগ এনে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হল চিন। চিনের অভিযোগ, সম্প্রতি ইলন মাস্কের মালিকাধীন স্পেস-এক্স সংস্থার উপগ্রহগুলি চিনের মহাকাশ স্টেশনের খুব কাছে চলে আসে। সংঘর্ষ এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বাধ্য হয়েছিল বলেও এক বিবৃতিতে জানিয়েছে বেজিং।

Advertisement

ইউনাইটেড নেশন্স অফিস ফর আউটার স্পেস অ্যাফেয়ার্স-এর কাছে চিনের জমা দেওয়া একটি নথি অনুসারে, ইলন মাস্কের স্পেস এক্স এরোস্পেস সংস্থার একটি বিভাগ স্টারলিংক ইন্টারনেট সার্ভিসের দু’টি উপগ্রহ ১ জুলাই এবং ২১ অক্টোবর চিনা মহাকাশ স্টেশনের খুব কাছাকাছি চলে আসে।

চিনের নথি বলেছে, ‘২০২১ সালের ১ জুলাই স্টারলিংক-১০৯৫ উপগ্রহটি, চিনা মহাকাশ স্টেশনের কাছাকাছি চলে আসে। নিরাপত্তার কারণে, চিনা স্পেস স্টেশন সেই দিন সন্ধ্যায় সম্ভাব্য সংঘর্ষ এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ করে।’

Advertisement

এই নথিতে আরও বলা হয়েছে যে, স্পেস-এক্স সংস্থার স্টারলিংক-২৩০৫ স্যাটেলাইটটিও ২১ অক্টোবর চিনের স্পেস স্টেশনের কাছাকাছি চলে আসে। কক্ষপথে থাকা মহাকাশচারীদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য চিনা মহাকাশ স্টেশন, কৌশল করে সম্ভাব্য সংঘর্ষ এড়িয়েছে বলেও চিন জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন