China

ভারতে করোনায় মৃতদের দেহ সৎকারের ছবি দিয়ে ঠাট্টা চিনের, পরে মুছে দেওয়া হল পোস্ট

ভারতে করোনা পরিস্থিতি নিয়ে চিনের ঠাট্টার বিষয়ে ক্ষোভে ফেটে পড়ে আন্তর্জাতিক মহল। কিছুক্ষণ পর সরিয়ে নেওয়া হয় সেই পোস্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২১ ১৪:০৫
Share:

ফাইল ছবি

ভারতে করোনায় মৃতদের দেহ সৎকারের ছবি পোস্ট করে ঠাট্টা করেছিল চিন। পরে তীব্র সমালোচনা শুরু হওয়ায় নেটমাধ্যমে সেই ছবি দেওয়া পোস্টটি বাধ্য হয়ে মুছে দিতে হল বেজিংকে। চিনা সরকারের তরফ থেকে জানানো হল, করোনার যুদ্ধে ভারতের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে তৈরি সে দেশ।

Advertisement

তিয়ানহে মহাকাশ স্টেশনের উদ্দেশে রকেটের মাধ্যমে একটি মডিউল পাঠিয়েছিল চিন। সেই রকেটের জ্বালানির অংশ থেকে নির্গত হতে থাকা বিপুল আগুনের ছবির সঙ্গে ভারতে করোনায় মৃতদের দেহ সৎকারের সময়ের আগুনের ছবি জুড়ে দেওয়া হয় সেই পোস্টে। ছবিটি পোস্ট করা হয় প্রশাসনিক একটি অ্যাকাউন্টে। লেখা হয়, ‘এক দিকে চিন আগুন জালাচ্ছে, অন্য দিকে ভারত আগুন জ্বালাচ্ছে’। এর পরেই ভারতে করোনা পরিস্থিতি নিয়ে চিনের ঠাট্টার বিষয়ে ক্ষোভে ফেটে পড়ে আন্তর্জাতিক মহল। কিছুক্ষণ পর সরিয়ে নেওয়া হয় সেই পোস্ট।

চিনের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এই ঘটনার পর সরাসরি না হলেও ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়ে একটি প্রতিক্রিয়া জানা গিয়েছে। চিনা বিদেশমন্ত্রী জানিয়েছেন, ‘‘ভারতকে কী ভাবে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে চিন সাহায্য করছে, সেই দিকে সকলের নজর দেওয়া উচিত।’’ চিনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ‘এই সময়ে ভারতের পাশে থাকা একান্ত প্রয়োজন। চিনের সাধারণ মানুষকেও তাঁদের মূল্যবোধ জাগ্রত রাখতে হবে। ভারতকে মানবিকতা ও সহানুভুতির চোখে দেখতে হবে’।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন