Covid Vaccines

প্রথমবার করোনার প্রতিষেধক সামনে আনল চিন

সাইনোভ্যাক বায়োটেক এবং সাইনোফার্ম নামে দুটি সংস্থা এই প্রতিষেধক নিয়ে কাজ করছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০ ১৮:০৯
Share:

প্রতীকী ছবি।

করোনার প্রতিষেধক কবে বাজারে আসবে তার জন্য মুখিয়ে রয়েছে গোটা বিশ্ব। আমেরিকা, রাশিয়া, ভারত, চিন-সহ বেশ কয়েকটি দেশ এই প্রতিষেধক নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। তার মধ্যেই সোমবার বেজিংয়ের বাণিজ্যমেলায় করোনা প্রতিষেধকের প্রথম প্রদর্শনী করল চিন। ছোট্ট ওই শিশিটিকে ঘিরে মানুষের মধ্যে কৌতুহলের অন্ত ছিল না।

Advertisement

সাইনোভ্যাক বায়োটেক এবং সাইনোফার্ম নামে দুটি সংস্থা এই প্রতিষেধক নিয়ে কাজ করছে। এখনও বাজারে না এলেও এই দুই সংস্থার তৈরি প্রতিষেধক ঘিরে যথেষ্ট আশার আলো তৈরি হয়েছে।

সংবাদ সংস্থা এএফপি-কে সাইনোভ্যাক জানিয়েছে, ইতিমধ্যেই তারা প্রতিষেধকের একটি কারখানা তৈরি করে ফেলেছে। ওই কারখানায় বছরে ৩০ কোটি প্রতিষেধক তৈরি হবে। তারা আরও জানিয়েছে, এ বছরের শেষেই প্রতিষেধকের তৃতীয় পর্বের পরীক্ষা সেরে ফেলবে।

Advertisement

চিনা ট্যাবলয়েড গ্লোবাল টাইমস-এ প্রকাশিত রিপোর্ট বলছে, এই প্রতিষেধকের দামও বেশি হবে না। দুই ডোজের দাম ১৪৬ ডলারের নীচে হবে। অর্থাত্ ভারতীয় মুদ্রায় যার দাম দাঁড়াবে সাড়ে ১০ হাজার টাকা। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গোটা বিশ্বে এই মুহূর্তে করোনার আক্রান্তের সংখ্যা ২৭ কোটি ছাড়িয়ে গিয়েছে। মৃত্যুর সংখ্যা প্রায় ৯ লক্ষ।

আরও পড়ুন: রুশ করোনা টিকার ফেজ়-থ্রি ট্রায়াল ভারতে! বিবেচনা করে দেখছে দিল্লি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন