China

চিনে বন্ধ হচ্ছে কোভিড অ্যাপ

শি জিনপিং সরকারের তরফে ‘উই চ্যাট’ পোস্টে জানানো হয়েছে, অ্যাপটি আজ মাঝ রাত থেকে বন্ধ করে দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৫:৩৯
Share:

কমিউনিকেশনস আইটেনারি কার্ড নামে কোভিড অ্যাপ বন্ধ হতে চলেছে চিনে। প্রতীকী ছবি।

রোজই একটু একটু করে চিনে শিথিল করা হচ্ছে করোনা বিধি। এর মধ্যেই আজ শি জিনপিং সরকারের তরফে জানানো হয়েছে, ‘কমিউনিকেশনস আইটেনারি কার্ড’ নামে একটি সরকারি অ্যাপ বন্ধ হতে চলেছে।

Advertisement

চিন সরকারের তরফে আজ ‘উই চ্যাট’ পোস্টে জানানো হয়েছে, অ্যাপটি আজ মাঝ রাত থেকে বন্ধ করে দেওয়া হবে। সেটি ২০২০ সালে অতিমারির গোড়ায় চালু হয়েছিল। কোথাও কোনও দরকারে যেতে হলে আগে মোবাইল নম্বর দিয়ে তাতে লগ ইন করে দেখতে হত, সেখানে করোনার ঝুঁকি কতটা।

Advertisement

সম্প্রতি বেজিংয়ে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়তে থাকায় কঠোর হয়ে ওঠে জিনপিং সরকার। উরুমছির একটি আবাসনে আগুন লেগে প্রায় দশ জনের মৃত্যুর পরে অভিযোগ ওঠে, বিচ্ছিন্নবাসে চলাফেরা নিয়ন্ত্রণে রাখতে আবাসনটি বাইরে থেকে বন্ধ রাখা হয়েছিল। বেরোতে না-পেরেই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় তাঁদের। খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে দেশ জুড়ে শুরু হয় বিক্ষোভ। চাপে পড়ে পিছিয়ে আসতে শুরু করে সরকার। প্রথমে লকডাউন প্রত্যাহার করা হয় বেশ কিছু জায়গায়। কমানো হয় করোনা পরীক্ষার সংখ্যাও।

জানা গিয়েছে, চিনে আপাতত করোনা আক্রান্ত অনেক কমেছে। অবশ্য এক স্বাস্থ্য বিশেষজ্ঞ জানান, এখনও সতর্কতা বজায় রাখা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন