International News

চিন-পাক করিডর নিয়ে দিল্লির সঙ্গে কথা চায় বেজিং

চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে সম্প্রতি চিনা সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে সাক্ষাৎকার দিয়েছেন। তাতে বাম্বাওয়ালে সিপিইসি নিয়ে মুখ খুলেছেন। চিনা মুখপাত্র তার প্রেক্ষিতেই এ দিন আলোচনার পক্ষে সওয়াল করলেন।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৮ ২৩:৪৫
Share:

চিন-পাক অর্থনৈতিক করিডর (সিপিইসি) নিয়ে যে সব জটিলতা তৈরি হচ্ছে, তা কাটাতে ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত চিন। জানাল বেজিং। ছবি: ফাইল চিত্র।

ইসলামাবাদের অস্বস্তি বাড়াল বেজিং। চিন-পাক অর্থনৈতিক করিডর (সিপিইসি) নিয়ে যে সব জটিলতা তৈরি হচ্ছে, তা কাটাতে ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত চিন। জানাল বেজিং।

Advertisement

চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে সম্প্রতি চিনা সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে সাক্ষাৎকার দিয়েছেন। তাতে বাম্বাওয়ালে সিপিইসি নিয়ে মুখ খুলেছেন। পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তানের মধ্যে দিয়ে গিয়েছে সিপিইসি। যে এলাকাকে ভারত তার নিজের এলাকা বলে মনে করে, সেই গিলগিট-বাল্টিস্তানের মধ্যে দিয়ে পাকিস্তানের সঙ্গে যৌথ উদ্যোগে কী ভাবে অর্থনৈতিক করিডর গড়ে তুলতে পারে চিন? একাধিক বার এই প্রশ্ন তুলেছে ভারত। সিপিইসি প্রকল্পের বিরোধিতায় যে ভারত অনড় থাকবে, সে কথাও দিল্লি জানিয়ে দিয়েছে। চিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সম্প্রতি সে কথাই ফের বলেছেন। সিপিইসি নিয়ে ভারত এবং চিনের মধ্যে যে মতবিরোধ রয়েছে, তার সমাধান জরুরি এবং ওই বিতর্ককে ধামাচাপা দিয়ে রাখা উচিত নয় বলে বাম্বাওয়ালে মন্তব্য করেছেন।

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং সে প্রসঙ্গেই সোমবার মুখ খোলেন। সিপিইসি সংক্রান্ত সমস্যা বেজিং জিইয়ে রাখতে চায় না বলে তিনি জানান। চুনয়িং বলেন, ‘‘আমি সংশ্লিষ্ট রিপোর্টটি দেখেছি। সিপিইসি-র বিষয়ে চিনের অবস্থান কী, তা আমরা বার বার জানিয়েছি। সিপিইসি নিয়ে চিন এবং ভারতের মধ্যে যে সব মতপার্থক্য রয়েছে, তার উপযুক্ত সমাধান খুঁজে বার করার জন্য ভারতের সঙ্গে আলোচনায় বসতে চিন প্রস্তুত।’’ সিপিইসি সংক্রান্ত মতপার্থক্যের জেরে যাতে দু’দেশের সাধারণ জাতীয় স্বার্থ ক্ষতিগ্রস্ত না হয়, তা নিশ্চিত করা উচিত বলে চুনয়িং মন্তব্য করেছেন।

Advertisement

আরও পড়ুন: চিনের রক্তচাপ বাড়িয়ে আফ্রিকার শিঙের কাছেই সামরিক ঘাঁটি ভারতের

আরও পড়ুন:আফস্পা প্রত্যাহারের কথা এখন ভাবাও যাবে না, বললেন সেনাপ্রধান

পাকিস্তান কিন্তু সিপিইসি সংক্রান্ত বিষয়ে চিন-ভারত আলোচনার ঘোর বিরোধী। সিপিইসি নিয়ে বেজিং এবং নয়াদিল্লির মধ্যে কথা হোক, এমনটা ঘোষিত ভাবেই চায় না ইসলামাবাদ। পাকিস্তানের সেই অবস্থান জানা সত্ত্বেও চিনা মুখপাত্র সোমবার যা বললেন, তাতে শাহিদ খকন আব্বাসির অস্বস্তি বাড়বে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশারদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন