Mike Pompeo

বেজিংয়ের বিরুদ্ধে সরব হওয়ার ডাক পম্পেয়োর

মার্কিন বিদেশসচিব বলেন, “আমাদের আর মুখ বুজে থাকলে চলবে না!”

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ অগস্ট ২০২০ ০৫:৩১
Share:

মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো। ছবি এপি।

ভুটানের ভূখণ্ড নিজেদের বলে দাবি করে, ভারতের জমি দখল করে চিন আসলে গোটা বিশ্বের পরীক্ষা নিচ্ছে বলে মন্তব্য করলেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো। বৃহস্পতিবার কংগ্রেসে বিদেশ কমিটির শুনানিতে অংশ নিয়ে শি জিনপিংয়ের চিনকে কার্যত বিশ্বের পরবর্তী বিপদ বলে বর্ণনা করেন পম্পেয়ো। তাঁর কথায়, গোটা বিশ্বে আধিপত্যের স্বপ্ন দেখছে চিন। ভারত ও ভুটানের ভূখণ্ডে থাবা বসিয়ে তারা দেখতে চাইছে— বাকি বিশ্ব সেটা দেখে চুপ করে থাকে, না প্রতিবাদে সরব হয়। মার্কিন বিদেশসচিব বলেন, “আমাদের আর মুখ বুজে থাকলে চলবে না!”

Advertisement

সম্প্রতি লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কিছু ভারতীয় এলাকা দখল করে ঘাঁটি গেড়ে বসেছে চিনা সেনারা। গালওয়ানে তাদের সঙ্গে লড়াইয়ে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারিয়েছেন। ভুটানের সাকটেং অভয়ারণ্যের একটা অংশও সম্প্রতি তাদের বলে দাবি করেছে চিন। ভুটান সরকার এই দাবির প্রতিবাদ করে বেজিংকে ডিমার্শে দিয়েছ। এমনকি উত্তর নেপালের একাংশও সম্প্রতি তাদের বলে দাবি করেছে বেজিং। পম্পেয়ো বলেন, “আমি বরাবর এই কথা বলে আসছি। আগে এ নিয়ে অনেক সমালোচনা শুনতে হয়েছে। কিন্তু এখন ওদের মনোভাব স্পষ্ট। আর চুপ করে থাকা যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন