তিব্বত-নেপালকে রেলপথে জুড়বে চিন

নেপালের সঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলবে চিন। নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির বেজিং সফরে এই বিষয়ে উৎসাহ প্রকাশ করেছে চিন। তাদের প্রস্তাবিত এই রেল যোগাযোগ গড়ে উঠবে তিব্বতের পশ্চিম অংশের মধ্যে দিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

সাংহাই শেষ আপডেট: ২৩ জুন ২০১৮ ০৩:০৯
Share:

কে পি শর্মা ওলি এবং লি কেকিয়াঙ্গ।

নেপালের সঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলবে চিন। নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির বেজিং সফরে এই বিষয়ে উৎসাহ প্রকাশ করেছে চিন। তাদের প্রস্তাবিত এই রেল যোগাযোগ গড়ে উঠবে তিব্বতের পশ্চিম অংশের মধ্যে দিয়ে। তিব্বতের জ়িগেজ় শহরের সঙ্গে নেপালের রাজধানী কাঠমান্ডু যুক্ত হবে রেলপথে। চিনের একটি সংবাদমাধ্যমে উঠে এসেছে বিষয়টি।

Advertisement

ওলির চিন সফরে দশটিরও বেশি চুক্তি সই করেছে দুই দেশ। যার মধ্যে আছে প্রযুক্তি, যোগাযোগ, পরিকাঠামো, রাজনৈতিক সহযোগিতার মতো বিষয়। হিমালয়ের মধ্যে দিয়ে দু’দেশের যোগাযোগ সম্প্রসারিত করতেও আগ্রহী চিন। এ ক্ষেত্রে নেপালের সঙ্গে যৌথ ভাবে কাজ করতে চায় তারা। বিমান, টেলি যোগাযোগ, সড়ক নির্মাণের মধ্যে দিয়েই এই প্রকল্প গড়া হবে।

দু’দেশের যোগাযোগ সম্প্রসারণকেই অগ্রাধিকার দিচ্ছেন ওলি। নেপালের জলবিদ্যুৎ প্রকল্পগুলির ক্ষেত্রেও চিনের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে ইচ্ছুক নেপাল। ইতিমধ্যেই চিনের সরকারি সংস্থা ২৫০ কোটি টাকার বিনিয়োগও করেছে নেপালের জলবিদ্যুৎ প্রকল্পে। তবে নেপালের পশ্চিম সেতিতে চিনা সহায়তায় জলবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন