Naval Exercises

সঙ্গী রাশিয়া এবং ইরান! চিনা নৌসেনার চার দিনের যুদ্ধ মহড়া শুরু হল আরব সাগরে

চার দিনের এই নৌ-মহড়ায় অংশ নিয়েছে রাশিয়ার অন্যতম আধুনিক যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকভ। ফ্রিগেট গোত্রের এই রণতরী রাতে যুদ্ধের অনুশীলনে কার্যকর বলে সূত্রের খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৯:০২
Share:

ওমান উপসাগরীয় অঞ্চলে শুরু হয়েছে ‘মেরিন সিকিউরিটি বেল্ট ২০২৩’ শীর্ষক এই জলপথের যুদ্ধাভ্যাস। ফাইল চিত্র।

ইউক্রেন যুদ্ধের আবহে আরব সাগরে চিন এবং ইরানকে নিয়ে যৌথ নৌ-মহড়া শুরু করল রাশিয়া। বৃহস্পতিবার ভোরে ইরানের চাবাহর বন্দরের অদূরে ওমান উপসাগরীয় অঞ্চলে শুরু হয়েছে ‘মেরিন সিকিউরিটি বেল্ট ২০২৩’ শীর্ষক এই জলপথের যুদ্ধাভ্যাস।

Advertisement

চার দিনের এই নৌ-মহড়ায় অংশ নিয়েছে রাশিয়ার অন্যতম আধুনিক যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকভ। ফ্রিগেট গোত্রের এই রণতরী রাতে যুদ্ধের অনুশীলনে কার্যকর বলে সূত্রের খবর। পাশাপাশি, একটি রুশ ট্যাঙ্কারও এই অভিযানে অংশ নিয়েছে। ‘মেরিন সিকিউরিটি বেল্ট ২০২৩’ শুরুর আগে একটি বিবৃতিতে বলা হয়েছে, মূলত গোলন্দাজ বাহিনীর অনুশীলন হবে এই মহড়ায়।

কৃষ্ণসাগর লাগোয়া দক্ষিণ ইউক্রেন উপকূলে গত দু’সপ্তাহে নতুন করে সক্রিয়তা বাড়িয়েছে রুশ নৌসেনা। সেখানে আমেরিকার একটি নজরদার ড্রোনকেও গুলি করে নামিয়েছে তারা। এই আবহে চিন এবং ইরানের সঙ্গে তাদের ত্রিদেশীয় নৌ-মহড়া সামরিক ক্ষেত্রে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

Advertisement

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের একাধিপত্য এবং আগ্রাসন কমানোর জন্য সক্রিয় আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া জোট বেঁধেছে ভারতের সঙ্গে। কয়েক বছর আগেই শুরু হয়েছিল চতুর্দেশীয় ‘মালাবার’ নৌ মহড়া। সামরিক পর্যবেক্ষকদের একাংশের মতে, এ বার নয়াদিল্লিকে পাল্টা চাপে ফেলতে নয়া রণকৌশল নিয়েছে বেজিং। ভারতের দীর্ঘ দিনের বন্ধু দেশ রাশিয়া এবং ইরানকে পাশে টানতে সক্রিয় হয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন