Sinovac

মাত্র ৫০% কার্যকরী চিনের করোনা টিকা! ট্রায়ালে বড় প্রশ্নের মুখে সাইনোভ্যাক

ব্রাজিলে যে কয়েকটি সংস্থা পরীক্ষা চালাচ্ছে তার মধ্যে চিনের সাইনোভ্যাক অন্যতম। ভাল প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে, দাবি করেছিল এই সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ১২:১১
Share:

প্রতীকী ছবি।

তাদের তৈরি করোনা টিকা মাত্র ৫০.৪ শতাংশ কার্যকরী। মঙ্গলবার এমনই দাবি করেছে চিনের করোনা টিকা প্রস্তুতকারক সংস্থা সাইনোভ্যাক বায়োটেক। পাশাপাশি সংস্থাটি এটাও দাবি করেছে যে, ব্রাজিলে যে হিউম্যান ট্রায়াল চালানো হয়েছে তাতে দেখা গিয়েছে এই টিকা উপসর্গযুক্ত সংক্রমণকে ঠেকাতে সক্ষম।তবে টিকার এই কার্যকারীতা নিয়ে খুব একটা সন্তুষ্ট নয় ব্রাজিল।

Advertisement

লাতিন আমেরিকার এই দেশে যে কয়েকটি সংস্থা পরীক্ষা চালাচ্ছিল তার মধ্যে চিনের সাইনোভ্যাক অন্যতম। ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে সংস্থাটি। খুব ভাল প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে, এমনই দাবি করেছিল সাইনোভ্যাক। কিন্তু নতুন সমীক্ষার পর দেখা গিয়েছে তারা যা আশা করেছিল, তার তুলনায় এই টিকার কার্যক্ষমতা অনেকটাই কম। আর তা নিয়ে টানাপড়েন শুরু হয়েছে ব্রাজিলে।

সাইনোভ্যাকের দাবি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন সে দেশের বিজ্ঞানী এবং গবেষকরা। চিনা এই টিকা নিয়ে সংশয় প্রকাশও করেছেন তাঁরা। গত সপ্তাহে সাইনোভ্যাকের গবেষকরা দাবি করেছিলেন হালকা থেকে সঙ্কটজনক কোভিড রোগীদের ক্ষেত্রে তাদের টিকা ৭৮ শতাংশ কার্যকরী। কিন্তু এক সপ্তাহের মধ্যে নতুন যে ফল উঠে এসেছে তাতে প্রশ্নের মুখে পড়ছে সাইনোভ্যোকের বিশ্বাযোগ্যতা।

Advertisement

আরও পড়ুন: নিষেধ থাকায় ভ্যাকসিন এল পণ্য-বিমানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন