China

আবাসনের পেটের ভিতর দিয়ে চলছে মেট্রো! কলকাতাতে সম্ভব?

প্রায় এক দশক ধরে কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলছে! চলছে না বলে থমকে আছে বলাটাই ভাল। সময় যত গড়িয়েছে, জমি জটের ফস্কা গেরোয় আটকে গিয়েছে মেট্রো প্রকল্প। যে সব রুট দিয়ে মেট্রো চলাচল করার কথা সেই পথে কোথাও পড়েছে স্কুল, বাড়ি, কোথাও আবার আস্ত বাজার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ মার্চ ২০১৭ ১৭:২০
Share:

বিল্ডিংয়ের পেট কেটে রেল!

প্রায় এক দশক ধরে কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলছে! চলছে না বলে থমকে আছে বলাটাই ভাল। সময় যত গড়িয়েছে, জমি জটের ফস্কা গেরোয় আটকে গিয়েছে মেট্রো প্রকল্প। যে সব রুট দিয়ে মেট্রো চলাচল করার কথা সেই পথে কোথাও পড়েছে স্কুল, বাড়ি, কোথাও আবার আস্ত বাজার। আবার জমির অভাবে ‘বেলাইন’ হতে হয়েছে খোদ মেট্রো রুটকেই। রাজ্য-কেন্দ্রের মধ্যস্থতায় এ সবের সমাধান করতে গিয়ে গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে, কিন্তু জটিলতা কমেনি। তাদের জন্য একটা সুখবর!

Advertisement

আরও পড়ুন- মেট্রো নিয়ে ক্ষুব্ধ রাজ্য

ইচ্ছা থাকলে যে উপায় হয় কলকাতাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল চিন। না, রাজনৈতিক ভাবে নয়, ভাবনাতেই চমকে দিয়েছে দক্ষিণ চিনের চংকিং শহর। স্কাইস্ক্যাপারে ঘেরা এই শহরটিকে ‘মাউন্টেন সিটি’ বলেও ডাকা হয়। এই শহরের মধ্য দিয়ে রেললাইন পাততে গিয়ে কলকাতার মতো নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছিল চংকিং প্রশাসনকে। কিন্তু থেমে থাকার প্রশ্ন নেই। তাদের প্ল্যানে যে সব বিল্ডিংগুলি পড়েছে, সেগুলোকে না ভেঙে কী ভাবে রেল লাইন পাতা যায় তার একটি অভিনব পন্থা বার করলেন তাঁরা।

Advertisement

দেখুন- ভিডিও

যেমন ভাবা, তেমন কাজ। একটি ১৯ তলার বিল্ডিংয়ের পেট কেটে চলল লাইন পাতার কাজ। সেখানে ছয় তলা থেকে আট তলার মাঝে লিজিবা নামে একটি স্টেশন তৈরি হয়। পুরো বিল্ডিংটাই রয়েছে অক্ষত। বিল্ডিং ভাঙা যে যায়নি, তা তো বোঝা গেল। কিন্তু ট্রেন চললে অসম্ভব আওয়াজ থেকে কী ভাবে রেহাই পাবে সেই বিল্ডিংয়ের বাসিন্দারা। এতে ও অসাধারণ বুদ্ধি পরিচয় পাওয়া গিয়েছে রেলের ইঞ্জিনিয়ারদের। ওই ট্রেনগুলিতে লাগিয়ে দেওয়া হয়েছে শব্দ প্রতিরোধক গিয়ার, যাতে প্রায় নিঃশব্দে ট্রেন যাতায়াত করতে পারে।

আরও পড়ুন- টয়লেট পেপার চুরি রুখতে ফেস স্ক্যানার!

বিকল্প পথ খুঁজতে চিন যে ওস্তাদ আরও এক বার তার প্রমাণ দিল তারা।

এখন প্রশ্ন সেই পথে এগোবে কি এ রাজ্যের মেট্রো প্রকল্প? নাকি জমির টানাপড়েনেই সেই তিমিরে পড়ে থাকবে ইস্ট-ওয়েস্টের জট?

ছবিতেও দেখে নিন বিল্ডিংয়ের ভিতর দিয়ে কী ভাবে মেট্রো চলে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন