Pentagon

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অতিরিক্ত আগ্রাসী হয়ে উঠছে চিন, ফের বলল পেন্টাগন

আমেরিকার ডেপুটি সেক্রেটারি অব ডিফেন্স ক্যাথলিন হিকস এ প্রসঙ্গে বলতে গিয়ে চিনের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্কের টানাপড়েনের বিষয়টিও সামনে আনেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ০৯:৪৭
Share:

প্রতীকী ছবি।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিন আরও আগ্রাসী ভূমিকা নিচ্ছে। যার ফলে ওই অঞ্চলে একটা উত্তেজনার আবহ তৈরি হচ্ছে বলে জানাল পেন্টাগন। এর আগেও বহু বার চিনের বিরুদ্ধে এই অভিযোগ তুলে তাদের সতর্ক করেছে আমেরিকা।

Advertisement

চিনের এই ভূমিকা নিয়ে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো আগেই আপত্তি জানিয়েছিল। কিন্তু তাতে খুব একটা কাজ হয়নি। যে ভাবে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিনিয়ত নিজেদের শক্তি জাহির করার চেষ্টা চালিয়ে যাচ্ছে শি চিনফিঙের দেশ, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা।

আমেরিকার ডেপুটি সেক্রেটারি অব ডিফেন্স ক্যাথলিন হিকস এ প্রসঙ্গে বলতে গিয়ে চিনের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্কের টানাপড়েনের বিষয়টিও সামনে আনেন। তাঁর কথায়, “শুধু ২০২০ সালেই অস্ট্রেলিয়া, জাপান, ভিয়েতনাম এবং ফিলিপিন্সের সঙ্গে একাধিক দেশের সঙ্গে চিনের টানাপড়েন চলেছিল।” লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের সঙ্গে চিনের সংঘর্ষের কথাও উল্লেখ করেন হিকস।

Advertisement

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এবং প্রতিবেশী দেশগুলোর উপর নিজেদের আধিপত্য বিস্তার করার যে প্রয়াস চালাচ্ছে চিন তা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। হিকস এটাও উল্লেখ করেন যে, চিনের এ ধরনের কর্মকাণ্ডের ফলে আন্তর্জাতিক শান্তি বিঘ্নিত হতে পারে। যা খুবই চিন্তার বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন