ভাইরাল ভ্রুকুটি! সাংবাদিকে খাপ্পা চিন

লিয়াং কোনও কেউকেটা নন। তিনি চিনেরই এক সাংবাদিক। গত মঙ্গলবার চিনা পার্লামেন্টে খবর সংগ্রহের সময়ে তাঁর ভুরু কোঁচকানো চাহনির ছবি ধরা পড়েছিল ক্যামেরায়।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ০৩:০২
Share:

লিয়াং শিয়াংজি

লিয়াং শিয়াংজি। চিন দেশে আপাতত ইন্টারনেটে এই নামটা সার্চ করলে কিচ্ছু বেরোবে না। কারণ, খোদ চিন সরকারই নিষেধাজ্ঞা বসিয়েছে তাতে।

Advertisement

লিয়াং কোনও কেউকেটা নন। তিনি চিনেরই এক সাংবাদিক। গত মঙ্গলবার চিনা পার্লামেন্টে খবর সংগ্রহের সময়ে তাঁর ভুরু কোঁচকানো চাহনির ছবি ধরা পড়েছিল ক্যামেরায়। ক্রমশ তা এমন ভাইরাল হয় যে, সারা চিনে ইন্টারনেটে খোঁজ করা সর্বাধিক জনপ্রিয় শব্দ-তালিকার প্রথম দিকে উঠে যায় লিয়াংয়ের নাম। এমনকী প্রেসিডেন্ট শি চিনফিংকেও ছাপিয়ে যান তিনি। এর পরেই ইন্টারনেটের সার্চ বাটনে জারি হয় নিষেধাজ্ঞা।

ক’দিন আগে ভারতে ইন্টারনেটে তোলপাড় ফেলেছিল মালয়ালি ছবির অভিনেত্রী প্রিয়া প্রকাশ ভেরিয়ারের চোখের ইশারা। কিন্তু লিয়াং বিরক্ত কেন? গল্পটা ছোট্ট। গত মঙ্গলবার চিনের জাতীয় আইনসভা ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস’-এর বার্ষিক অধিবেশনে হাজির ছিলেন দেশ-বিদেশের সাংবাদিকেরা। সরকারি আধিকারিকদের প্রশ্ন করছিলেন মার্কিন টিভি চ্যানেলের সাংবাদিক ঝ্যাং হুইজুন। পাশেই দাঁড়িয়ে ছিলেন সাংহাইয়ের একটি অর্থনীতি বিষয়ক সংবাদমাধ্যমের প্রতিনিধি লিয়াং ও তাঁর সহকর্মী। ঝ্যাংয়ের মুখে সরকারের স্তুতিমূলক প্রশ্ন শুনেই মুখের ভাব বদলে যায় তাঁর। প্রথমে মনে হয় মজা পেয়েছেন। পরে বোঝা যায়, মাত্রা ছাড়ানো ‘আদিখ্যেতা’য় রীতিমতো বিরক্ত তিনি। এর পরে ওই মার্কিন টিভি সাংবাদিক যখন চিনকে ‘আমাদের দেশ’ বলে উল্লেখ করেন, লিয়াংয়ের চোখের ভাষায় স্পষ্টই ফুটে উঠেছিল ব্যঙ্গ আর বিস্ময়। পাশে দাঁড়ানো সহকর্মীর চোখে না পড়লেও নজর এ়ড়ায়নি সংবাদমাধ্যমের। প্রায় ৪৪ সেকেন্ড ধরে চলা প্রশ্নোত্তর পর্বের ওই কয়েকটি মুহূর্ত এর পরেই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। লিয়াংয়ের মিম, কার্টুন, ভিডিও ক্লিপিংয়ে ভরে যায় নেটদুনিয়া। চলতে থাকে ইন্টারনেটে লাগাতার সার্চ।

Advertisement

ভিডিও সৌজন্যে টুইটার।

চিন সরকারের বিরুদ্ধে দেশীয় সংবাদমাধ্যমগুলিকে নিয়ন্ত্রণের অভিযোগ বার বার উঠেছে। বহু ক্ষেত্রে মিডিয়ার বিরুদ্ধেও অভিযোগ উঠেছে তোষণের। লিয়াংয়ের ‘ভ্রুকুটি’ সেই তোষণনীতির বিরুদ্ধে প্রতিবাদ বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন