আমেরিকা সোলের পাশেই, তবু দ্বন্দ্ব টাকা ঢালা নিয়ে

উত্তর কোরিয়ার পরমাণু আক্রমণ রুখতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (টার্মিনাল হাই অলটিটিউ়ড এরিয়া ডিফেন্স) বা ‘থা়ড’-এর ব্যয়ভার নিয়ে এ বার দ্বন্দ্ব ওয়াশিংটন ও সোলের মধ্যে।

Advertisement

সোল

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০১ মে ২০১৭ ০২:৪০
Share:

উত্তর কোরিয়ার পরমাণু আক্রমণ রুখতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (টার্মিনাল হাই অলটিটিউ়ড এরিয়া ডিফেন্স) বা ‘থা়ড’-এর ব্যয়ভার নিয়ে এ বার দ্বন্দ্ব ওয়াশিংটন ও সোলের মধ্যে। দক্ষিণ কোরিয়া আগেই জানিয়েছে, এই যৌথ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য কোনও টাকা ঢালবে না তারা। আমেরিকার সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী, শুধুমাত্র জায়গা ও পরিকাঠামো দেওয়াই তাদের দায়িত্ব। যদিও সেই চুক্তি উপেক্ষা করেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, মূলত দক্ষিণ কোরিয়াকে পরমাণু হানার হাত থেকে বাঁচাতে বসানো এই অ্যান্টি ব্যালিস্টিক মিসাইল সিস্টেমের জন্য একশো কোটি ডলার দিতে হবে সোলকেও। যদিও এই ঘোষণার দিন কয়েকের মধ্যেই, রবিবার দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ‘থাড’ বসানোর জন্য যাবতীয় খরচ দেওয়ার আশ্বাস দিয়েছে আমেরিকা।

Advertisement

রবিবারই এই নিয়ে টেলিফোনে দক্ষিণ কোরিয়ার সঙ্গে কথা হয়েছে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার। এ দিনই ‘থাড’-এর জন্য প্রস্তাবিত এলাকায় মার্কিন সেনার গাড়ি ঢুকতে বাধা দেন প্রায় ৩০০ স্থানীয় বাসিন্দা। ভিডিওতেও দেখা গিয়েছে, ‘নিজেদের দেশে ফিরে যান’ বলে স্লোগান দিয়ে রাস্তা আটকে বিক্ষাভ দেখাচ্ছেন তাঁরা। গত জুলাইয়ে, উত্তর কোরিয়াকে চাপে রাখতে যৌথ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করে ওয়াশিংটন ও সোল। প্রসঙ্গত, বর্তমানে প্রায় ২৮ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে দক্ষিণ কোরিয়ায়। দুই দেশের মধ্যে চুক্তি অনুযায়ী, ‘থাড’-এর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের খরচ দেবে আমেরিকা। কালকের উৎক্ষেপণের জবাব দিতেই দক্ষিণ কোরিয়ার সঙ্গে রবিবার যৌথ সামরিক মহড়া চালাল আমেরিকা। যাতে যুক্ত ছিলেন দক্ষিণ কোরিয়ার ২০ হাজার ও ১০ হাজার মার্কিন সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন