Greta Thunberg

রিহানার পর কৃষক আন্দোলনকে সমর্থন গ্রেটা থুনবার্গেরও

নয়া ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ালেন গ্রেটা থুনবার্গ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৪৭
Share:

গ্রেটা থুনবার্গ। ছবি— রয়টার্স।

নয়া ৩ কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ালেন গ্রেটা থুনবার্গ। এই তরুণ পরিবেশ আন্দোলন কর্মী মঙ্গলবার রাতে নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন একটি খবরের লিঙ্ক। সিএনএন-এর সেই লিঙ্ক শেয়ার করে ভারতে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি। গ্রেটার আগে ওই একই লিঙ্ক শেয়ার করে কৃষকদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিলেন আমেরিকার পপস্টার রিহানা।

Advertisement

এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতের কৃষক আন্দোলনের পাশে দাঁড়িয়েছিলেন। তার কড়া জবাবও দিয়েছিল বিদেশ মন্ত্রক। মঙ্গলবার রিহানা কৃষক বিক্ষোভের ওই লিঙ্ক শেয়ার করে লেখেন, ‘কেন আমরা এই বিষয় নিয়ে কথা বলছি না’? ভারতে ঘটে চলা কৃষক আন্দোলন আন্তর্জাতিক মহলের কাছেও আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠা উচিত বলেও সংক্ষিপ্ত বার্তায় বুঝিয়ে দিতে চেয়েছেন তিনি। একই সঙ্গে ওই বিক্ষোভকারীদের সমর্থনের ইঙ্গিতও দিয়েছেন পোস্টে।

রিহানার এই টুইট দেখে তাঁকে আক্রমণ করেছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। রিহানার বিরোধিতা করে তিনি টুইটে লিখেছেন, ‘কেউ এ সব নিয়ে কথা বলছে না, কারণ ওরা কৃষক নয় জঙ্গি। যারা দেশ ভাগ করতে চাইছে। যাতে টুকরো টুকরো হয়ে যাওয়া আমাদের দেশের নিয়ন্ত্রণ নিতে পারে চিন এবং সেখানে চিনা উপনিবেশ তৈরি হতে পারে। যেমন আমেরিকায় হয়েছে’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন