১৫ দিনে লড়াই শেষ মুদ্রারাক্ষস কচ্ছপের

টাকার লোভই কাল হল! পনেরো দিন টানা লড়াইয়ের পরে মঙ্গলবার মারা গেল ব্যাঙ্ককের মুদ্রারাক্ষস কচ্ছপ ওমসিন।গত ৬ মার্চ অস্ত্রোপচার করে তার পেট থেকে বার করা হয় সব মিলিয়ে প্রায় ৫ কিলোগ্রাম ওজনের ৯১৫টি মুদ্রা।

Advertisement

সংবাদ সংস্থা

ব্যাঙ্কক শেষ আপডেট: ২২ মার্চ ২০১৭ ০৩:১১
Share:

তখনও বেঁচে। ব্যাঙ্ককের চুলালংকর্ন হাসপাতালে। ফাইল চিত্র।

টাকার লোভই কাল হল! পনেরো দিন টানা লড়াইয়ের পরে মঙ্গলবার মারা গেল ব্যাঙ্ককের মুদ্রারাক্ষস কচ্ছপ ওমসিন।

Advertisement

গত ৬ মার্চ অস্ত্রোপচার করে তার পেট থেকে বার করা হয় সব মিলিয়ে প্রায় ৫ কিলোগ্রাম ওজনের ৯১৫টি মুদ্রা। সেই খবর সর্বত্র ছড়িয়ে পড়তেই শিরোনামে উঠে আসে ওমসিন। জানা যায়, গত দু’দশক ধরে চোনবুরি প্রদেশের একটি ছোট পার্কে ছিল কচ্ছপটি। দীর্ঘায়ু কামনা করে পুকুরে কেউ মুদ্রা ফেললেই তা গিলে নিত ওমসিন।

চুলালংকর্ন হাসপাতালের সামুদ্রিক প্রাণী সংক্রান্ত গবেষণা বিভাগের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক নানতারিকা চানসু জানান, প্রথম অস্ত্রোপচারের পরে বেশ চাঙ্গা হয়ে উঠেছিল ওমসিন। পরিমাণ মতো খাবার খাওয়ার সঙ্গে সাঁতারও কাটতে পারছিল। সবাই ধরে নিয়েছিলেন ফাঁড়া কেটে গিয়েছে। কিন্তু বাদ সাধে মুদ্রা থেকে তার রক্তে মিশে যাওয়া অতিরিক্ত পরিমাণ নিকেল।

Advertisement

আরও পড়ুন: টয়লেট পেপার চুরি রুখতে ফেস স্ক্যানার!

সূত্রের খবর, বিলুপ্তপ্রায় প্রজাতির ওই সামুদ্রিক কচ্ছপের আয়ু হয় প্রায় ৮০ বছর। সেখানে ওমসিনের বয়স হয়েছিল মাত্র ২৫। এই ঘটনায় শোকাহত পশুপ্রেমী থেকে চিকিৎসক মহল। রেয়ঙ্গের সামুদ্রিক কচ্ছপ সংরক্ষণ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, পড়াশোনার জন্য ওমসিনের দেহ সংরক্ষণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন