Bhutan

বুক থেকে পেট পর্যন্ত জোড়া, জটিল অস্ত্রোপচারের পর আলাদা হয়ে ঘরে ফিরল দুই বোন

যমজ বোন নিমা ও দাওয়া। বয়স মাত্র ১৫ মাস। কিন্তু জন্মের পর থেকেই ভুটানের এই দুই শিশুর শরীর অবিছিন্ন। সফল অস্ত্রোপচার শেষে আলাদা করা সম্ভব হয়েছে তাদের।

Advertisement

সংবাদ সংস্থা

থিম্পু শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ১৫:২৯
Share:

মা ও বাবার সঙ্গে 'আলাদা' হওয়া দুই বোন। ছবি: এএফপি

যমজ বোন নিমা ও দাওয়া। বয়স মাত্র ১৫ মাস। কিন্তু জন্মের পর থেকেই ভুটানের এই দুই শিশুর শরীর অবিছিন্ন। ভুটানে জন্মগ্রহণের পরেই দেখা যায় যে, বুক থেকে পেট পর্যন্ত জোড়া লাগানো এই যমজ বোনের। এমনকি তাদের দু’জনের মাঝখানে ছিল একটিই মাত্র যকৃৎ।

Advertisement

অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করার জন্য এই দুই শিশুকে গত নভেম্বরে অস্ট্রেলিয়ার মেলবোর্নের রয়্যাল চিলড্রেন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সফল অস্ত্রোপচার শেষে আলাদা করা সম্ভব হয়েছে তাদের। চার মাস হাসপাতালে থাকার পরে অবশেষে সুস্থভাবে বাবা-মায়ের সঙ্গে নিজের দেশে ফিরেছে তারা।

তবে অস্ত্রোপচারের পরেও নিমা ও দাওয়াকে আরও এক মাস চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে অস্ট্রেলিয়াতেই রাখা হয়েছিল। এই অস্ত্রোপচারে খরচ হয়েছে প্রায় ৩ লাখ ৫০ হাজার অস্ট্রেলীয় ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ২৬ লক্ষ টাকা)। যদিও এই অর্থের পুরোটায় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার বহন করার প্রস্তাব দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: ফাঁসুড়ে চাই, বিজ্ঞাপন দেখে আবেদন ১০২ জনের!

নিমা ও দাওয়ার প্রথম চিকিৎসা করেন ভুটানের শিশুরোগ বিশেষজ্ঞ ও শল্য চিকিৎসক কর্ম শিরাব। তাঁর নেতৃত্বেই ওই দুই শিশুকে অস্ত্রোপচারের জন্য মেলবোর্নের রয়্যাল চিলড্রেন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে গঠন করা হয় ২৫ জন ডাক্তারের একটি মেডিকেল টিম। দীর্ঘ ৬ ঘণ্টার অস্ত্রোপচার শেষে শিশু দু'টিকে আলাদা করতে সক্ষম হন তাঁরা। দুই মেয়েকে আলাদা করতে পারার বিষয়টিকে 'অলৌকিক ঘটনা' বলেছেন তাদের বাবা-মা।

আরও পড়ুন: ভোল বদলে লন্ডনের রাস্তায় ফুরফুরে নীরব মোদী! হাসিমুখে সামলালেন সাংবাদিকের প্রশ্নও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন