WHO

দ্রুত পরীক্ষার জন্য চুক্তি হু-র

এই মুহূর্তে বিশ্বে মোট করোনা-আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৬ লক্ষের বেশি।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) প্রথম থেকেই বলছে, বহু দেশে এখনও করোনা-পরীক্ষার হার কম এবং মৃতের সংখ্যাও নথিভুক্ত হচ্ছে না।  ফলে এই সংখ্যাটা আদতে আরও বেশি। তাই কম ও মাঝারি আয়ের দেশগুলিতে দ্রুত পরীক্ষার জন্য ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাবট ও এস ডি বায়োসেনসর এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে একটি চুক্তিতে রাজি হয়েছে হু।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ০৩:১৮
Share:

প্রতীকী চিত্র

করোনায় মৃতের সংখ্যা ১০ লক্ষ পেরিয়ে যাওয়ায় ফের উদ্বিগ্ন রাষ্ট্রপুঞ্জ। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের মতে মৃত্যুর এই মাইলফলক ‘মর্মান্তিক’। জন্স হপকিনস ইউনিভার্সিটির সমীক্ষা আনুযায়ী, মৃতের সংখ্যার অর্ধেকই আমেরিকা, ব্রাজিল ও ভারত— এই তিন দেশের। গুতেরেস বলেছেন, ‘‘কোভিড অতিমারিতে ১০ লক্ষের বেশি মৃত্যু! ‘মর্মান্তিক’। স্তব্ধ করে দেওয়ার মত সংখ্যাটা। আমাদের একে অন্যের খেয়াল রাখতে হবে। না হলে অসুখের বর্বরতায় প্রিয়জনকে হারানোর যন্ত্রণা কয়েক গুণ বাড়বে।’’ তাঁর উদ্বেগ, ‘‘এখনও সংক্রমণের শেষ দেখা যাচ্ছে না।

Advertisement

চাকরি হারানো, লেখাপড়ায় ছেদ পড়ার কোনও শেষ দেখা যাচ্ছে না। আমরা এই সঙ্কট পেরোতে পারি। কিন্তু আমাদের ভুল থেকেই শিখতে হবে। শিখতে হবে দায়িত্ববান নেতৃত্বের মূল্য রয়েছে, বিজ্ঞানের মূল্য রয়েছে, সহযোগিতার মূল্য রয়েছে এবং ভুল তথ্যপ্রদান মৃত্যু ডেকে আনে।’’ এই মুহূর্তে বিশ্বে মোট করোনা-আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৬ লক্ষের বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) প্রথম থেকেই বলছে, বহু দেশে এখনও করোনা-পরীক্ষার হার কম এবং মৃতের সংখ্যাও নথিভুক্ত হচ্ছে না। ফলে এই সংখ্যাটা আদতে আরও বেশি।

তাই কম ও মাঝারি আয়ের দেশগুলিতে দ্রুত পরীক্ষার জন্য ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাবট ও এস ডি বায়োসেনসর এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে একটি চুক্তিতে রাজি হয়েছে হু। সংস্থাটির মতে, ওই পরীক্ষায়১৫ থেকে ৩০ মিনিটেই কেউ সংক্রমিত কি না জানা যাবে। এই চুক্তি অনুযায়ী, ১৩৩টি দেশে ছয় মাসের বেশি সময়ে ১২ কোটি করোনা-পরীক্ষা করা হবে।

Advertisement

আরও পড়ুন: শিশুদের খাবারে বিষ, চিনে মৃত্যুদণ্ড শিক্ষিকার​

এ দিকে, প্রতিষেধক তৈরির লড়াইয়ে একেবারে প্রথম সারিতে থাকতে চাইছে চিন। সরকারি বিবৃতি ও টিকা প্রস্তুতকারক সংস্থার বক্তব্য উল্লেখ করে আজ সে দেশের একটি সংবাদপত্র জানিয়েছে, ১২টির বেশি দেশে তাদের সম্ভাব্য প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা করবে বেজিং। পেরু, আর্জেন্টিনা, ব্রাজিল, বাহরাইন, সংযুক্ত আরবআমিরশাহি, মিশর, পাকিস্তান, মেক্সিকো, তুরস্ক, বাংলাদেশের মতো দেশগুলিতে কয়েক হাজার স্বেচ্ছাসেবকের উপরে এই টিকা পরীক্ষা করা হবে। ভবিষ্যতে প্রতিষেধক হাতে পাওয়ার জন্য মেক্সিকো, বাংলাদেশ ও পাকিস্তান এই পরীক্ষায় রাজি হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমগুলি।

বিশ্বে করোনা

মৃত
১০,০৯,২৬৮


আক্রান্ত
৩,৩৭,১৭,৬৬৫


সুস্থ
২,৫০,২৬,২১৬

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন