National News

করোনায় আক্রান্ত সন্দেহে ৬ জনকে আটকে দিল চিন, ফিরলেন ৩২৪ ভারতীয়

প্রথম দফায় উহান থেকে যে ৩২৪ জন ভারতীয়কে দিল্লিতে ফিরিয়ে আনা হয়েছে, এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, তাঁদের প্রত্যেকেরই স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২০ ১৩:০৯
Share:

এয়ার ইন্ডিয়ার বিমানে ফিরিয়ে আনা হল উহানে আটকে পড়া ভারতীয়দের। শনিবার সকালে। ছবি- টুইটারের সৌজন্যে।

চিনের হুবেই প্রদেশের উহানে আটকে পড়া ভারতীয়দের মধ্যে ৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। প্রত্যেকেরই দেহের তাপমাত্রা খুব বেশি। উহানে আটকে পড়া ৩২৪ জন ভারতীয়কে শনিবার সকালে দিল্লিতে ফিরিয়ে আনা হয় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে চাপিয়ে। তবে ওই ৬ ভারতীয়কে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়তে দেননি চিনা কর্তৃপক্ষ।

Advertisement

এয়ার ইন্ডিয়ার ওই বোয়িং-৭৪৭ বিমানে ছিলেন দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালের পাঁচ চিকিৎসক ও এয়ার ইন্ডিয়ার এক স্বাস্থ্যকর্মী। উহানে বাকি যে ভারতীয়রা আটকে পড়েছেন, তাঁদের ফিরিয়ে আনতে এ দিন দুপুরে দিল্লি থেকে রওনা হচ্ছে এয়ার ইন্ডিয়ার আরও একটি বিশেষ বিমান।

এ দিন সকালে প্রথম দফায় উহান থেকে যে ৩২৪ জন ভারতীয়কে দিল্লিতে ফিরিয়ে আনা হয়েছে, এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, তাঁদের প্রত্যেকেরই স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলেই ফিরিয়ে নিয়ে আসা ভারতীয় নাগরিকদের বিমানবন্দরের বাইরে যেতে দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন- মন্দা নয়, শীঘ্রই বাড়বে আর্থিক বৃদ্ধি, আশার বাণী শোনালেন আইএমএফ কর্তা​

আরও পড়ুন- উহানের পথে পড়ে দেহ, মৃত বেড়ে ২১৩​

এ দিন যে ৩২৪ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে, তাদের মধ্যে রয়েছে তিনটি শিশু এবং ২১১ জন ছাত্রছাত্রী।

আরও পড়ুন: এই প্রথম নয়, নতুন নতুন রূপে ফিরে আসে আতঙ্কের করোনাভাইরাস

আটকে পড়া ভারতীয়দের দ্বিতীয় দফায় ফিরিয়ে আনার জন্য শনিবার দুপুরে দিল্লি থেকে উহানগামী এয়ার ইন্ডিয়ার বিমানে গিয়েছেন আর একদল চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পাইলট ও বিমানকর্মী। দু’টি অভিযানেরই নেতৃত্বে রয়েছেন এয়ার ইন্ডিয়ার ডিরেক্টর অপারেশন ক্যাপ্টেন অমিতাভ সিংহ।

উহানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য চিনা কর্তৃপক্ষকে বেজিংয়ের ভারতীয় দূতাবাসের তরফে ধন্যবাদ জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন