Coronavirus

করোনা রুখতে ভারতকে সাহায্য আমেরিকার

এর পাশাপাশি আজ মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো ভিডিয়ো কলের মাধ্যমে কথা বলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২০ ০৫:০৫
Share:

ফাইল চিত্র।

কোভিড-১৯ মোকাবিলায় ভারতের পাশে ডোনাল্ড ট্রাম্পের দেশ। আমেরিকার ‘সেন্ট্রাল ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনস’ (সিডিসি)-এর পক্ষ থেকে ৩৬ লক্ষ ডলার দেওয়া হল ভারত সরকারকে। মার্কিন প্রশাসন সূত্রে জানানো হয়েছে, এই অর্থ করোনাভাইরাস সংক্রান্ত গবেষণাগার তৈরি, পরীক্ষা কেন্দ্র বাড়ানো এবং ‘মলিকিউলার ডায়াগোনেসিস’ করার কাজে লাগানো হবে।

Advertisement

এর পাশাপাশি আজ মার্কিন বিদেশসচিব মাইক পম্পেয়ো ভিডিয়ো কলের মাধ্যমে কথা বলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। হোয়াইট হাউসের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, এই অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্ব, তাতে স্বচ্ছতা বজায় রাখার মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছে দুই নেতার। ভবিষ্যতে আন্তর্জাতিক স্তরে কোনও স্বাস্থ্য সংক্রান্ত সঙ্কট দেখা দিলে তা প্রতিহত করার বিধি কেমন হবে, তা নিয়েও কথা হয়েছে দু’পক্ষের। ভারত ছাড়াও ব্রাজিল, ইজ়রায়েল, জাপান এবং দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রীদের সঙ্গেও কথা বলেছেন পম্পেয়ো।

অন্য দিকে, আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সাঁধু সে দেশের এশিয়া গ্রুপ নামে একটি সংগঠনের সঙ্গে ভিডিয়ো বৈঠক করে জানিয়েছেন, করোনাভাইরাস প্রমাণ করে দিয়েছে যে, উপস্থিত আন্তর্জাতিক ব্যবস্থার মধ্যে সীমাবদ্ধতা রয়েছে। তাঁর কথায়, ‘‘কোভিড-১৯ মোকাবিলার জন্য প্রয়োজন এমন বিশ্বায়নের, যার মূল লক্ষ্য হবে মানবিকতা এবং সাম্য।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন