Coronavirus

চার মাস পর আজ প্রথম করোনা রোগী শূন্য উহান

রবিবার এক জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরার পরই এই মাইলফলক ছোঁওয়া সম্ভব হয়েছে।

Advertisement

উহান

বেজিং শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২০ ২১:১৪
Share:

পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে চিনে। ছবি: এপি।

একটা সময় রোজ শ’য়ে শ’য়ে মৃত্যুর খবর উঠে আসছিল। কয়েক দিন আগে পর্যন্ত নতুন করে সংক্রমণ ছড়াচ্ছিল। কিন্তু টানা চার মাস লড়াইয়ের পর রবিবার সেই পরিস্থিতি থেকে বেরিয়ে এল চিনের উহান। সেখানকার কোনও হাসপাতালে এই মুহূর্তে একটিও করোনা আক্রান্ত রোগী ভর্তি নেই। এ দিন এক জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরার পরই এই মাইলফলক ছোঁওয়া সম্ভব হয়েছে বলে জানিয়েছেন চিনের ন্যাশনাল হেল্‌থ কমিশনের মুখপাত্র মি ফেং।

Advertisement

২৩ জানুয়ারি থেকে একটানা ৭৬ দিন লকডাউনের পর গত ৮ এপ্রিল উহান থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তবে লকডাউন উঠে গেলেও সতর্কতা অবলম্বনে কোনও আপস করেনি স্থানীয় প্রশাসন। তাতেই সাফল্য এসেছে বলে মনে করা হচ্ছে। তবে স্বাস্থ্যকর্মীদেরই এর পুরো কৃতিত্ব দিয়েছেন মি ফেং। এ দিন সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘উহানের স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের জন্যই এই অসাধ্য সাধন সম্ভব হয়েছে। ভাইরাসের মোকাবিলায় দেশের বিভিন্ন প্রান্তে যে স্বাস্থ্যকর্মীদের পাঠানো হয়েছিল, এই সাফল্যেকর ভাগীদার তাঁরাও।’’

এরই সঙ্গে সমগ্র হুবেই প্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা আগের তুলনায় ৫০ শতাংশ কমে গিয়েছে বলে জানা গিয়েছে। গত ২০ দিনে সেখানে নতুন করে কারও করোনায় সংক্রমিত হওয়ার খবর মেলেনি। সমগ্র চিনেও গত ২৪ ঘণ্টায় ১১ জন নতুন করে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচ জন বিদেশ থেকে ফিরেছেন বলে খবর। এক জন গুয়াংঝৌ প্রদেশের বাসিন্দা। বাকি পাঁচ জন হেলংজিয়াং প্রদেশের, সীমান্ত সংলগ্ন রাশিয়া থেকে গত কয়েক দিনে বেশ কয়েক জন করোন সংক্রমিত রোগী সেখানে ঢুকেছেন।

Advertisement

আরও পড়ুন: ৩ মে-র পর কতটা উঠবে লকডাউন, কাল মুখ্যমন্ত্রীদের সঙ্গে মোদী​

আরও পড়ুন: লকডাউন উঠলেই বিদেশে আটকে পড়াদের ফেরানো হবে, প্রস্তুতি কেন্দ্রের​

রবিবার চিনে কোনও করোনা রোগীর মৃত্যুও হয়নি। এই নিয়ে টানা ১১ দিন করোনার প্রকোপে সেখানে কোনও প্রাণহানি ঘটল না। নোভেল করোনার প্রকোপে সবমিলিয়ে ৪ হাজার ৬৩৬ জন সেখানে প্রাণ হারিয়েছেন এখনও পর্যন্ত। করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯০৯ জন।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন