FDA

করোনা নির্ধারণ ৪৫ মিনিটে, দাবি

নোভেল করোনাভাইরাস সংক্রমণ নির্ধারণে এখন এক থেকে চার দিন সময় লাগছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ মার্চ ২০২০ ০৪:২৪
Share:

ছবি এএফপি।

কোনও ব্যক্তি কোভিড-১৯ রোগে আক্রান্ত কি না তা ৪৫ মিনিটেই জানা যাবে। দ্রুত রোগ নির্ধারণ করা সম্ভব, এমন একটি নতুন পরীক্ষা পদ্ধতিকে অনুমোদন করেছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ বিভাগ (এফডিএ)। আগামী সপ্তাহ থেকে এই পরীক্ষা পদ্ধতি প্রয়োগ শুরু করা হবে।

Advertisement

নোভেল করোনাভাইরাস সংক্রমণ নির্ধারণে এখন এক থেকে চার দিন সময় লাগছে। এর ফলে গোষ্ঠী-সংক্রমণ রুখতে এবং চিকিৎসা শুরু করতে অনেকটাই দেরি হয়ে যাচ্ছে। এটা চিন্তা বাড়াচ্ছিল ডাক্তাদের। তার মধ্যে এ বার এফডিএ দাবি করল, দ্রুত রোগ নির্ধারণ করা যায় এমন পদ্ধতির সন্ধান পাওয়া গিয়েছে। ক্যালিফর্নিয়ার একটি সংস্থা নতুন পরীক্ষা পদ্ধতি বাজারে এনেছে বলে দাবি। ওই সংস্থাটির মুখ্য স্বাস্থ্য ও প্রযুক্তি আধিকারিক ডেভিড পার্সিং বলেছেন, ‘‘হাসপাতালগুলিতে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার কিটের চাহিদা বাড়ছে। দ্রুত রোগ নির্ধারণে করে আক্রান্তদের হাসপাতালে ভর্তি করতে চাইছেন চিকিৎসকেরা। নতুন পরীক্ষা পদ্ধতি এই কাজে সহায়ক হবে।’’ তাঁর দাবি, নতুন পরীক্ষা পদ্ধতি রোগীদের সুস্থ করে তুলতে অনেক সহায়ক হবে এবং কোভিড-১৯ রোগের চিকিৎসার জন্য যে চাপ বাড়ছে, তা অনেকটাই সামাল দেওয়া যাবে।

মার্কিন চিকিৎসকদের একাংশ মনে করছেন, এই ভাইরাসের মোকাবিলায় আমেরিকার স্বাস্থ্য পরিকাঠামো উপযুক্ত নয়। রোগ নির্ধারণে যে পরিমাণ সময় লাগছে তা মোটেই গ্রহণযোগ্য নয় বলেই মনে করছেন অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন