Coronavirus

করোনা: আজ বৈঠকে জি২০

বৈঠক হবে জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির। আলোচনা হবে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২০ ০৪:৫৮
Share:

ছবি: এএফপি।

বিশ্বজোড়া করোনা সন্ত্রাসের মধ্যে একে অন্যের হাত ধরতে চলেছে উন্নত এবং উন্নয়নশীল দেশগুলি। আগামিকাল করোনা মোকাবিলা নিয়ে বৈঠক হবে জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির। আলোচনা হবে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে।

Advertisement

বিদেশ মন্ত্রকের বক্তব্য, ভারতের উদ্যোগেই সম্ভব হচ্ছে এই সমন্বয়। সম্প্রতি সৌদি আরবের নেতৃত্বের সঙ্গে টেলিফোনে বিষয়টি নিয়ে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সাউথ ব্লকের দাবি, মোদীই অনুরোধ করেন জি২০ বৈঠকের। আজ টুইট করে প্রধানমন্ত্রী বলেন, “করোনা রুখতে জি২০ একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ভূমিকা পালন করতে পারে। কাল কার্যকরী আলোচনার দিকে তাকিয়ে রয়েছি।’’ এ দিন করোনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও ফোনে কথা বলেছেন মোদী।

এই সম্মেলনে জি২০-ভুক্ত রাষ্ট্রগুলির বাইরেও উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে স্পেন, সিঙ্গাপুর, জর্ডনের প্রতিনিধিদের। উপস্থিত থাকবেন রাষ্ট্রপুঞ্জ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্বব্যাঙ্ক, বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতিনিধিরাও। করোনার সংক্রমণ রোধের পাশাপাশি এর ফলে বিশ্ব অর্থনীতির ধাক্কা সামলানোর জন্যও কিছু নির্দিষ্ট পরিকল্পনা নেওয়ার কথা বৈঠকে। সম্মেলনের সভাপতিত্ব করবেন সৌদি আরবের রাজা সলমন বিন আব্দুলাজিজ আল সইদ।

Advertisement

করোনা-ত্রাস

• বুধবার রাত পর্যন্ত বিশ্বে আক্রান্ত ৪,৫৩,০৭৪। মৃত ২০,৫১৯
• সুস্থ হয়ে উঠেছেন ১,১৩,১২১
• ইরানে মৃতের সংখ্যা ২ হাজার পেরিয়েছে
• বিশ্বে গৃহবন্দি এক তৃতীয়াংশ মানুষ
• নিউ ইয়র্কে মৃত্যু ভারতীয় বংশোদ্ভূত শেফ ফ্লয়েড কার্ডোজ়ের (৫৯)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন