International News

করোনার ধাক্কায় বেহাল বিশ্ব অর্থনীতিতে ৫ লক্ষ কোটির প্যাকেজ দেবে জি-২০

এই প্রয়াস সার্থক করতে নিজেদের মধ্যে সমন্বয় গড়ে তোলার আহ্বান জানিয়েছে সৌদি আরব।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ (সৌদি আরব) শেষ আপডেট: ২৭ মার্চ ২০২০ ১৪:৫৯
Share:

করোনা-সঙ্কট কাটাতে বিশ্ব জুড়ে একযোগে লড়াইয়ের ডাক জি-২০ সম্মেলনে। ছবি: এএফপি।

নোভেল করোনাভাইরাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক রসদ জোগানোর সিদ্ধান্ত নিল জি-২০ দেশগুলি। বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে সম্মিলিত ভাবে ৫ লক্ষ কোটি ডলার অর্থ ঢালবে তারা। এবং এই প্রয়াস সার্থক করতে নিজেদের মধ্যে সমন্বয় গড়ে তোলার আহ্বান জানিয়েছে সৌদি আরব।

Advertisement

জি-২০ গোষ্ঠীর নেতারা বৃহস্পতিবার একটি ভিডিয়ো সম্মেলন করেছেন। তাতে একত্র হয়ে করোনা-সঙ্কট মোকাবিলায় সংকল্প করেছেন গোষ্ঠীর নেতারা। ওই সম্মেলনের পর জানানো হয়, করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়া বিশ্ব অর্থনীতির দশা ফেরাতে ওই বিপুল পরিমাণ অর্থ জোগানো হবে। সম্মেলনের পর একটি বিবৃতিতে জি-২০ গোষ্ঠীর নেতারা বলেছেন, ‘‘বিশ্ব অর্থনীতিতে আমরা ৫ লক্ষ কোটি ডলারের অর্থ ঢালছি। এই অতিমারির ফলে সামাজিক, অর্থনৈতিক, এবং রাজস্ব ক্ষেত্রে যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে উঠতে রাজস্ব নীতি, আর্থিক ব্যবস্থা এবং নিশ্চিত পরিকল্পনার অঙ্গ হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে।’’

আর্থিক রসদের জোগান ছাড়াও এই পরিকল্পনা রূপায়ণে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-সহ বিভিন্ন দেশের ব্যাঙ্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতো সংস্থার সঙ্গে সমন্বয় সাধনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। যাতে বিশ্বের উন্নয়নশীল দেশগুলিতে এই আর্থিক প্যাকেজ কাজে লাগানো যায়।

Advertisement

আরও পড়ুন: করোনা আপডেট: আমেরিকায় আক্রান্ত বেড়ে ৮৫ হাজার, ছাপিয়ে গেল চিন, ইটালিকেও

আরও পড়ুন: করোনা আপডেট: দেশে আক্রান্ত বেড়ে ৭২৪, নতুন আক্রান্ত ৩০, মৃত বেড়ে ১৮

আর্থিক রসদ জোগানো ছাড়াও করোনা-সঙ্কট কাটাতে বিশ্ব জুড়ে একযোগে লড়াইয়ের আহ্বান জানিয়েছে চিন। করোনার ধাক্কায় যাতে বিশ্ব অর্থনীতিতে যাতে মন্দা দেখা না যায়, সে জন্য বাণিজ্য শুল্ক কমানোর প্রস্তাব করেছেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। পাশাপাশি, বাণিজ্য ক্ষেত্রে সমস্ত ধরনের বাধা সরানোরও প্রস্তাব করেছেন তিনি। ভিডিয়ো সম্মেলনে তিনি বলেছেন, ‘‘এটি এমন একটা ভাইরাস যা কোনও দেশের সীমান্ত মানে না। যে সঙ্কটের মোকাবিলা করছি, তা আমাদের সকলেরই শত্রু। সে জন্য আমাদের সকলকেই বিশ্ব জুড়ে নিয়ন্ত্রণ ও চিকিৎসার শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন