Coronavirus in USA

Covid-19: হাসপাতালে শিশু-ভর্তির রেকর্ড আমেরিকায়, চতুর্থ টিকার প্রয়োজন নেই, জানাল ব্রিটেন

বিশ্ব জুড়ে নথিভুক্ত কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৩০ কোটি অতিক্রমের রেকর্ড গড়েছে। শিশুদের আক্রান্ত হওয়ায় ঘটনার দ্রুত গতিতে বেড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৮:৩৮
Share:

প্রতীকী ছবি।

করোনাভাইরাসের ডেল্টা রূপকে পিছনে ফেলে আমেরিকায় ইতিমধ্যেই সংক্রমণে প্রধান স্থান দখল করে নিয়েছে ওমিক্রন। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশুদের আক্রান্ত হওয়ার ঘটনাও। ইতিমধ্যেই কোভিড-১৯ আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে রেকর্ড গড়েছে সে দেশ।

Advertisement

আমেরিকায় করোনা নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্ত সরকারি সংস্থা ‘সেন্টারস ফর ডিজিস অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)-এর প্রধান রোচেল ওয়ালেনস্কি জানিয়েছেন, ডিসেম্বরের মাঝামাঝি থেকে ওমিক্রন সংক্রমণে বাড়বাড়ন্তের সময় থেকেই শিশুদের আক্রান্ত হওয়ায় ঘটনার দ্রুত গতিতে বেড়েছে। তিনি বলেন, ‘‘১৪টি প্রদেশের ২৫০টি হাসপাতাল থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী প্রতি দশ হাজার আক্রান্তের মধ্যে ৫ বছর বা তার কম বয়সী শিশু ৪ জন। ৫ থেকে ১৭ বছরের শিশু এবং কিশোর অন্তত ১ জন।’’ টিকা নেওয়া বয়স হয়নি এমন শিশুদের আক্রান্ত এবং হাসপাতালে ভর্তি হওয়ায় ঘটনা ‘খুবই উদ্বেগজনক’ বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার বিশ্ব জুড়ে নথিভুক্ত কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৩০ কোটি অতিক্রমের রেকর্ড গড়েছে। সংক্রমণবৃদ্ধির এই আবহের মধ্যে ব্রিটেন শনিবার জানিয়েছে বর্তমান পরিস্থিতিতে করোনাভাইরাসের হানা ঠেকাতে ‘সতর্কতামূলক চতুর্থ টিকা’ (বুস্টার) দেওয়ার প্রয়োজন পড়বে না। প্রসঙ্গত, গত বছরের মে মাস থেকেই ব্রিটেনে ৫০ বছরের বেশি বয়সিদের ‘সতর্কতামূলক তৃতয়ী টিকা’ (বুস্টার) দেওয়ার কাজ চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন