Coronavirus

এক দিনে ১৫০০ মৃত্যুর ধাক্কা আমেরিকায়, বিশ্বে আক্রান্ত ছাড়াল ১১ লক্ষ

শুক্রবারে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লক্ষ মানুষ। মৃত্যু হয়েছে ৭ হাজারের বেশি মানুষের। যা এক দিনে আক্রান্ত ও মৃত্যুর নিরিখে সর্বোচ্চ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২০ ১২:৩৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আমেরিকায় যেন মৃত্যুমিছিল চলছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ১৪৮০ জনের। যা এক দিনে মৃত্যুর নিরিখে সর্বোচ্চ। পাল্লা দিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাও। ইতিমধ্যেই সেখানে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ২ লক্ষ ৮০ হাজারে। ফলে আক্রান্তের সংখ্যায় গোটা বিশ্বে শীর্ষস্থানে রয়েছে আমেরিকা।

Advertisement

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা ১১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় ৫৯ হাজার। শুক্রবারে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লক্ষ মানুষ। মৃত্যু হয়েছে ৭ হাজারের বেশি মানুষের। যা এক দিনে আক্রান্ত ও মৃত্যুর নিরিখে সর্বোচ্চ। করোনার সংক্রমণ ছড়িয়েছে মোট ১৮১টি দেশে।

আমেরিকার পর আক্রান্ত এবং মৃত্যুর নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ইটালি। পাল্লা দিয়ে প্রতি দিন নতুন করে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে সেখানে। ইটালিতে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৬৮১ জনের। মৃত্যুর নিরিখে গোটা বিশ্বে শীর্ষস্থানে রয়েছে ইউরোপের এই দেশটি।

Advertisement

করোনায় আক্রান্তের সংখ্যায় আমেরিকা এবং ইটালির পর রয়েছে স্পেন ও জার্মানি। মৃত্যুর সংখ্যা ১৩০০-র আশপাশে ঘোরাফেরা করছে জার্মানিতে। তবে স্পেনে এই সংখ্যাটা ১১ হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যুমিছিল চলছে ফ্রান্সেও। ইটালি, স্পেনের পরই করোনার তাণ্ডব চালাচ্ছে এই দেশে। সাড়ে ৬ হাজার জনের মৃত্যু হয়েছে সেখানে।

আরও পড়ুন: এক লাফে ৬০১ বেড়ে দেশে করোনা আক্রান্ত ২৯০২, মৃত্যু বেড়ে ৬৮

আরও পড়ুন: গোটা বিশ্বে লকডাউনের হাল কী, জানাল গুগল

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন