Coronavirus

লকডাউনই উপায়, মত উহানের ভারতীয়দের

উহানে গত ২৩ জানুয়ারি থেকে লকডাউন শুরু হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

উহান শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২০ ০৪:২৪
Share:

লকডাউনের সময় উহান। —ফাইল চিত্র

আড়াই মাসের বন্দিদশা কেটেছে। গত কাল থেকে ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে উহান। নোভেল করোনাভাইরাসের আঁতুড়ঘর হিসেবেই বিশ্ব চিনে ফেলেছে চিনের হুবেই প্রদেশের প্রধান শহরকে। উহানে বসবাসকারী ভারতীয়দের মতে, বন্দি হয়ে না-থাকলে এবং পারস্পরিক দূরত্ব বজায় না-রাখলে এই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জয় অসম্ভব।

Advertisement

উহানে গত ২৩ জানুয়ারি থেকে লকডাউন শুরু হয়েছিল। এখানে থেকে অন্তত ৭০০ ভারতীয়কে দেশে ফিরিয়ে নিয়ে গিয়েছিল নরেন্দ্র মোদীর সরকার। কিন্তু কয়েক জন ভারতীয় থেকে গিয়েছেন। তাঁদের অন্যতম কেরলের বাসিন্দা হাইড্রোবায়োলজিস্ট অরুণজিৎ টি সত্রাজিৎ। করোনা মোকাবিলায় ভারতে লকডাউন চালু হওয়ায় খুশি তিনি। বললেন, “সরকার ঠিক কাজ করেছে। নিজেকে আটকে না-রাখলে, এই ভাইরাসের থেকে মুক্তি নেই।” উহানবাসী কী ভাবে লকডাউন বিধি মেনে চলেছিলেন জানাতে গিয়ে আজ তিনি বলেন, “৭৩ দিন বাড়িতে একাই ছিলাম। আমার মতো সকলেই গৃহবন্দি ছিলেন। কারও সঙ্গে কথাই হয়নি। আজ ল্যাবরেটরিতে গিয়ে কথা বলতে অসুবিধা হচ্ছে। অভ্যাসটাই তো হারিয়ে গিয়েছে।” আর এক ভারতীয়ও বললেন, “আমার প্রতিবেশীর তিনটি ছোট ছোট সন্তান। এক দিনের জন্য ওদেরও বাইরে বেরোতে দেখিনি।’’

চিন প্রশাসন জানিয়েছে, করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের আবার করোনা পরীক্ষা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন